নদী রক্ষায় সরকার বদ্ধপরিকর: স্বরাষ্ট্রমন্ত্রী

বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যাসহ দেশের সব নদী রক্ষায় সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
home minister
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি: স্টার ফাইল ফটো

বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যাসহ দেশের সব নদী রক্ষায় সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ (৬ জুলাই) বুড়িগঙ্গা নদী দখলমুক্ত রাখতে সীমানা পিলার স্থাপনসহ ১২টি মহাপরিকল্পনার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

নৌপরিবহন মন্ত্রণালয় ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) রাজধানীর কামরাঙ্গীরচরের খোলামোড়া ঘাট এলাকায় এ অনুষ্ঠানের আয়োজন করে।

মহাপরিকল্পনার আওতায় থাকবে নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে গাবতলী পর্যন্ত বুড়িগঙ্গা নদীর ৫২ কিলোমিটার পাড়।

পরিকল্পনায় থাকছে ৪০ কিলোমিটার নদী রক্ষা দেয়াল, ১০০টি আরসিসি সিঁড়ি, ১০৫টি রেলিং, ১৯টি আরসিসি জেটি, ৩৮টি স্পট, ১০ হাজার ৮২০টি সীমানা পিলার, ৩৬টি সাইনবোর্ড, ছয়টি পল্টুন, তিনটি ইকোপার্ক ও দুটি পর্যটনবান্ধব পার্ক নির্মাণ।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সরকারের এ মহাপরিকল্পনার ফলে শুধু নদী রক্ষাই নয়, সেই সাথে রাজধানী ও কেরানীগঞ্জের পর্যটকদের বিনোদনের জন্য বুড়িগঙ্গা নদীর পাড় ভালো জায়গা হয়ে উঠবে।

“নদীর পাড় এমনভাবে গড়ে তোলা হবে যাতে বিদেশি পর্যটকরাও আকৃষ্ট হবেন,” বলেন তিনি।

বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডোর মাহবুব উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং সংসদ সদস্য কামরুল ইসলাম ও হাজী মো. সেলিম।

Comments

The Daily Star  | English

Can AI unlock productivity and growth?

If you watched Nvidia CEO Jensen Huang's remarkable presentation at Taipei Computex last month, you would be convinced that AI has ushered in a new Industrial Revolution, in which accelerated computing with the latest AI chips unleashed the power of doing everything faster, more efficiently, and with less energy

2h ago