হরতাল এখন আর গণআন্দোলনের অস্ত্র নয়: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, হরতালকে অস্ত্র হিসেবে ব্যবহার করে গণআন্দোলন করার দিন শেষ হয়ে গেছে। এটি এখন আর গণআন্দোলনের অস্ত্র নয়।
qader
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। স্টার ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, হরতালকে অস্ত্র হিসেবে ব্যবহার করে গণআন্দোলন করার দিন শেষ হয়ে গেছে। এটি এখন আর গণআন্দোলনের অস্ত্র নয়।

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের আধ-বেলা হরতাল সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক আজ এই কথা বলেন। ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমন্ডলীর সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে কাদের বলেন, ‘এটা আন্দোলনের এখন আর কার্যকর কোন অস্ত্র নয়। কারণ, দেশের মানুষ বাস্তবতা বোঝে।’

গ্যাসের দাম বাড়ানোর পক্ষে যুক্তি দিতে গিয়ে কাদের বলেন, “গ্যাসের দাম সমন্বয় করার জন্য মূল্য বৃদ্ধি করা হয়েছে। তারপর এখনও ভর্তুকি দিতে হবে।”

ওবায়দুল কাদের বাম দলগুলার ডাকা হরতালের বিষয়ে বলেন, রাজধানীসহ সারাদেশে হরতালের কোন চিহ্ন নেই। রাজধানীর সর্বত্রই চিরাচরিত চিত্র বহাল ছিল।

কতিপয় এনএলজি ব্যবসায়ীদের সুবিধা দিতেই গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন দাবির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, এটা বিরোধীদলের গতানুগতিক বক্তব্য, নতুন কিছু নেই।

গ্যাসের মূল্যবৃদ্ধি সম্পর্কে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা ভোটের রাজনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে তা ভেবে রাজনীতি করি না। সঠিক, বাস্তবসম্মত ও জনস্বার্থের কথা ভেবে আমরা রাজনীতি করি।

তিনি বলেন, দেশের অর্থনীতিতে ভারসাম্যপূর্ণ অবস্থার বিষয়টি দেখতে হয়। আর সেজন্যই সব কিছু মিলিয়ে দেশে সুষম অর্থনৈতিক অবস্থা বিরাজ করছে।

সভায় আলোচনার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সভায় শোকের মাস আগস্ট মাসব্যাপী কর্মসূচি গ্রহণ, মেয়াদোত্তীর্ণ কমিটি বাতিল করে সম্মেলন অনুষ্ঠান ও জাতীয় ও স্থানীয় নির্বাচনে বিদ্রোহী প্রার্থী ও তাদের মদতদাতাদের বিরুদ্ধে শাস্তি দেয়ার বিষয় নিয়েও আলোচনা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি, ডা. দীপুমনি এমপি, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী এমপি, একেএম এনামুল হক শামীম, এমপি, তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন ও কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদের সদস্য মারুফা আক্তার পপি প্রমূখ উপস্থিত ছিলেন।

 

Comments

The Daily Star  | English

End crackdown on Bawm community, Amnesty urges PM

It expressed concern that the indigenous Bawm people are at serious risk of suffering collective punishment as the authorities assumed that the entire Bawm community are either part of or are supporters of the Kuki Chin National Front (KNF)

25m ago