বৃষ্টিতে বন্ধ ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল

আবহাওয়ার পূর্বাভাসে শঙ্কার কথা জানানো হয়েছিল। সেটাকে সত্যি প্রমাণ করে দিয়ে ম্যানচেস্টারে নেমেছে বৃষ্টি। ফলে বন্ধ হয়ে গেছে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচটি।
india and new zealand
ছবি: রয়টার্স

আবহাওয়ার পূর্বাভাসে শঙ্কার কথা জানানো হয়েছিল। সেটাকে সত্যি প্রমাণ করে দিয়ে ম্যানচেস্টারে নেমেছে বৃষ্টি। ফলে বন্ধ হয়ে গেছে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচটি।

ওল্ড ট্র্যাফোর্ডের আকাশে মেঘের আনাগোনা ছিল সকাল থেকেই। মেঘলা আবহাওয়ার মধ্যেই অবশ্য নির্বিঘ্নে চলছিল খেলা। তবে নিউজিল্যান্ডের ইনিংসের শেষভাগে শুরু হয়েছে বর্ষণ। ৪৭তম ওভার চলাকালে বৃষ্টির কারণে খেলা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন আম্পায়াররা।

খুব জোর বৃষ্টি এখনও হচ্ছে না। তবে সম্ভাবনা রয়েছে। ওল্ড ট্র্যাফোর্ডের আউটফিল্ড ম্যাচ শুরুর আগে থেকেই কিছুটা ধীরগতির ছিল। বৃষ্টির বাগড়ায় তা আরও মন্থর হয়ে যেতে পারে। সেক্ষেত্রে পরে ব্যাটিং করা দলকে বেশ ভুগতে হবে। তাই দুদলই যেন কন্ডিশন থেকে সমান সুবিধা পায়, সেজন্য খেলা বন্ধ করে মাঠ ঢেকে দেওয়া হয়েছে।

তার আগ পর্যন্ত টসে জিতে ব্যাটিংয়ে নামা কেন উইলিয়ামসনের দল ৪৬.১ ওভারে তুলতে পেরেছে ৫ উইকেটে ২১১ রান। ক্রিজে আছেন রস টেইলর ৬৭ ও টম ল্যাথাম ৩ রানে। হাতে উইকেট থাকলেও ভারতীয় বোলারদের দাপটে রানের গতি বাড়াতে পারছে না কিউইরা।

বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৫ মিনিটে আম্পায়ারদের নির্দেশে খেলোয়াড়রা মাঠ ছেড়ে সাজঘরে ফেরেন। সর্বোচ্চ দুই ঘণ্টা পর্যন্ত খেলা বন্ধ থাকলে কোনো ওভার কমবে না। তবে এর চেয়ে বেশি সময় ধরে বৃষ্টি চললে ডি/এল পদ্ধতিতে ভারতের লক্ষ্য নির্ধারিত হবে।

যদি নিউজিল্যান্ড আর ব্যাটিংয়ের সুযোগ না পায় সেক্ষেত্রে ডি/এল পদ্ধতিতে ভারত পাবে ২৩৭ রানের (৪৬ ওভারে) লক্ষ্য। ওয়ানডে ম্যাচের ফল পাওয়ার জন্য উভয় দলের কমপক্ষে ২০ ওভার খেলার বিধান রয়েছে। এমন পরিস্থিতি তৈরি হলে, ২০ ওভারে বিরাট কোহলিদের করতে হবে ১৪৮ রান।

বিশ্বকাপের সেমি-ফাইনাল ও ফাইনালে রিজার্ভ ডের ব্যবস্থা রেখেছে আইসিসি। তাই এদিন ম্যাচ শেষ পর্যন্ত মাঠে না গড়ালেও আগামীকাল (বুধবার) বাকি খেলা হবে।

রিজার্ভ ডেতেও বেরসিক বৃষ্টির বাধায় খেলা না হলে কপাল পুড়বে নিউজিল্যান্ডের। লিগ পর্বের পয়েন্ট তালিকায় এগিয়ে থাকার কারণে ফাইনালের টিকিট পেয়ে যাবে কোহলি-রোহিত-বুমরাহদের ভারত।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ২১১/৫ (৪৬.১ ওভারে) (গাপটিল ১, নিকোলস ২৮, উইলিয়ামসন ৬৭, টেইলর ,৬৭*, নিশাম ১২, ডি গ্র্যান্ডহোম ১৬, ল্যাথাম ৩*; ভুবনেশ্বর ১/৩০, বুমরাহ ১/২৫, হার্দিক ১/৫৫, জাদেজা ১/৩৪, চাহাল ১/৬৩)।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

1h ago