বিশ্বকাপে আইপিএল ফরম্যাট না থাকার আক্ষেপ কোহলির

লিগ পর্বের সবগুলো ম্যাচে দুর্দান্ত ক্রিকেট খেলা ভারত বিদায় নিয়েছে সেমিফাইনাল থেকে। মাত্র একটি ম্যাচের ফলে ম্লান হয়ে গেছে দলটির আগের সব সাফল্য। নিউজিল্যান্ডের বিপক্ষে পাওয়া হারকে মেনে নিতে তাই ভীষণ কষ্ট হচ্ছে ভারতের দলনেতা বিরাট কোহলির। প্রাথমিক পর্বে শীর্ষে থেকেও ফাইনালে ওঠার আগেই ছিটকে পড়ায় বিশ্বকাপের ফরম্যাট নিয়ে আইসিসিকে নতুন করে ভেবে দেখার আহ্বান করেছেন তিনি।
kohli
বিরাট কোহলি। ছবি: এএফপি

লিগ পর্বের সবগুলো ম্যাচে দুর্দান্ত ক্রিকেট খেলা ভারত বিদায় নিয়েছে সেমিফাইনাল থেকে। মাত্র একটি ম্যাচের ফলে ম্লান হয়ে গেছে দলটির আগের সব সাফল্য। নিউজিল্যান্ডের বিপক্ষে পাওয়া হারকে মেনে নিতে তাই ভীষণ কষ্ট হচ্ছে ভারতের দলনেতা বিরাট কোহলির। প্রাথমিক পর্বে শীর্ষে থেকেও ফাইনালে ওঠার আগেই ছিটকে পড়ায় বিশ্বকাপের ফরম্যাট নিয়ে আইসিসিকে নতুন করে ভেবে দেখার আহ্বান করেছেন তিনি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফরম্যাট অনুসারে, লিগ পর্বের সেরা দুটি দল মুখোমুখি হয় প্রথম কোয়ালিফায়ারে। জয়ী দল সরাসরি চলে যায় ফাইনালে। আর হেরে যাওয়া দল আরেকটি সুযোগ পায় ফাইনালে ওঠার। দ্বিতীয় কোয়ালিফায়ারে তারা মোকাবেলা করে এলিমিনেটরের (লিগ পর্বের তৃতীয় ও চতুর্থ দলের মধ্যকার ম্যাচ) জয়ী দলকে। একই আদলে বিশ্বকাপের ফরম্যাট চাওয়ার কথা জানিয়েছেন কোহলি।

বুধবার (১০ জুলাই) ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ভারতের বিপক্ষে জিতেছে নিউজিল্যান্ড। নাটকীয় ম্যাচে কোহলিরা হার মানেন ১৮ রানে। এই হারে নিশ্চিত হয়ে যায় বিশ্বকাপ থেকে তাদের বিদায় নেওয়া। এরপর সংবাদ সম্মেলনে বিশ্বকাপে আইপিএল ফরম্যাট না থাকা নিয়ে আক্ষেপ প্রকাশ করেন সময়ের সেরা ব্যাটসম্যান।

কোহলির কাছে প্রশ্ন ছুঁড়ে দেওয়া হয়েছিল, আইপিএলের ফরম্যাট বিশ্বকাপেও তিনি চান কি-না, যেখানে লিগ পর্বের সেরা দুটি দল ফাইনালে জায়গা করে নেওয়ার বাড়তি একটি সুযোগ পায়। উত্তরে তিনি জানান, ‘যদি শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করার কোনো আলাদা অর্থ থাকে, তাহলে চাই। আমি মনে করি, আসরের বিশালতার কথা মাথায় রেখে এটা বিবেচনায় নেওয়া উচিত। এটা একটা ন্যায্য কথা। তবে এটা কখন চালু হবে তা তো আর বলা যায় না।’

প্রথম পর্বে কেবল স্বাগতিক ইংল্যান্ডের কাছেই হেরেছিল ভারত। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। বাকি সাত ম্যাচেই জিতেছিল তারা। এমন নজরকাড়া পারফরম্যান্সের পর সেমিতে হেরে যাওয়ায় দুঃখ জেঁকে ধরেছে কোহলিকে, ‘আমি খুবই হতাশ। পুরো আসরে আমরা অসাধারণ ক্রিকেট খেলেছি। তারপরও মাত্র ৪৫ মিনিট বাজে ক্রিকেট খেলায় আমাদের বাদ পড়তে হয়েছে। এটা আমাদের মন ভেঙে দিয়েছে।’

Comments