‘আন্ডারডগ’ তকমাই নিউজিল্যান্ডের প্রেরণা, ইংল্যান্ডকে টেইলরের হুঁশিয়ারি

বিশ্বকাপের ফাইনালে কে ফেভারিট? উত্তরে স্বাগতিক ইংল্যান্ডের নামটাই আসবে। ভারতকে বিদায় করে দিলেও আরেক ফাইনালিস্ট নিউজিল্যান্ডের গায়ের সঙ্গে সেঁটে আছে- 'আন্ডারডগ'। তবে এই তকমাই তাদেরকে প্রেরণা জোগায় বলে মন্তব্য করেছেন দলটির তারকা ব্যাটসম্যান রস টেইলর। আর ফাইনালে ইংল্যান্ডকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে বলেও সতর্ক করেছেন তিনি।
ross taylor
ছবি: এএফপি

বিশ্বকাপের ফাইনালে কে ফেভারিট? উত্তরে স্বাগতিক ইংল্যান্ডের নামটাই আসবে। ভারতকে বিদায় করে দিলেও আরেক ফাইনালিস্ট নিউজিল্যান্ডের গায়ের সঙ্গে সেঁটে আছে- ‘আন্ডারডগ’। তবে এই তকমাই তাদেরকে প্রেরণা জোগায় বলে মন্তব্য করেছেন দলটির তারকা ব্যাটসম্যান রস টেইলর। আর ফাইনালে ইংল্যান্ডকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে বলেও সতর্ক করেছেন তিনি।

গেল আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে বিশ্বকাপের শিরোপা নির্ধারণী মঞ্চে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। লিগ পর্বে তারা জিতেছিল শক্তিশালী ভারতের বিপক্ষে। আর নিউজিল্যান্ডকে তো বলা চলে উড়িয়েই দিয়েছিল। জিতেছিল ১১৯ রানের বিশাল ব্যবধানে। ওই ম্যাচে জিতেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছিল ইংলিশরা।

অন্যদিকে, প্রথম ছয় ম্যাচের পাঁচটিতে জিতে (একটি পরিত্যক্ত) বেশ আগভাগেই সেমিতে খেলার বন্দোবস্ত করে রেখেছিল নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনরা অবশ্য সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি লিগ পর্বের শেষ তিন ম্যাচে। হেরেছিলেন সবকটিতে। তবে ভারতের বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখান তারা। টানা দ্বিতীয়বারের মতো নাম লেখান ফাইনালে।

ঘরের মাঠ, চেনা উইকেট, সবশেষ দেখায় প্রতিপক্ষের বিপক্ষে বড় জয় ও ব্যাটিং সামর্থ্য- এসব কিছু ফাইনাল ম্যাচে এগিয়ে রাখছে ইংল্যান্ডকে। তবে এটাকে নেতিবাচকভাবে দেখছেন না অভিজ্ঞ টেইলর, ‘আমরা আন্ডারডগ কিন্তু এই বিষয়টা আমরা উপভোগ করি। লড়াই করার ক্ষেত্রে এটা সাহায্য করে। এই আসরে এখনও নিজেদের নিখুঁত খেলাটা আমরা খেলিনি। আমাদের খেলার ধরনটা যদি আমরা বজায় রাখতে পারি, তবে ইংল্যান্ডের সঙ্গে সমানে সমানে টক্কর দিতে পারব।’

‘অল ব্ল্যাকরা (নিউজিল্যান্ডের রাগবি দল) ছাড়া নিউজিল্যান্ডের সব দলই আন্ডারডগ, তারা যে খেলাই খেলুক না কেন। এটা এমন কিছু যা আনন্দের সঙ্গে গ্রহণ করি। ফেভারিট বিষয়টা আমাদের সঙ্গে সেভাবে খাপ খায় না। আমরা যতটা পারি এটাকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করি।’

আগামীকাল রবিবার (১৪ জুলাই) ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে ২০১৯ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। দুটি দল রয়েছে নিজেদের প্রথম শিরোপার সন্ধানে। ফলে ২৭ বছর পর নতুন বিশ্ব চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ক্রিকেট। খেলা শুরু বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।

Comments

The Daily Star  | English

Quota protests: How the day unfolded

Quota protesters continued their demonstrations Wednesday amid violent clashes with law enforcers across the country

40m ago