এরশাদ আর নেই

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ আর নেই। তার বয়স হয়েছিলো ৯১ বছর।
Ershad
জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচএম এরশাদ। ছবি: ফাইল ফটো

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ আর নেই। তার বয়স হয়েছিলো ৯১ বছর।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এর বার্তায় জানানো হয়, ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় আজ (১৪ জুলাই) সকাল পৌনে আটটায় এরশাদ মারা যান।

এরশাদ কিডনি ও ফুসফুসে সংক্রামণ নিয়ে গত ২৬ জুন সিএমএইচে ভর্তি হন। তারপর তার শারীরিক অবস্থার অবনতি হলে গত ৩০ জুন তাকে অক্সিজেন সাপোর্ট দেওয়া হয়।

একাদশ জাতীয় সংসদের বিরোধী দলের নেতা এরশাদ সামরিক শাসক হিসেবে ক্ষমতায় আসেন ১৯৮২ সালে। এর পরের বছর তিনি নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা দেন।

পরে জাতীয় পার্টি গঠন করে তিনি ১৯৮৬ সালে এক বির্তকিত নির্বাচনে জয় লাভ করেন। স্বৈরাচারবিরোধী প্রবল গণ-আন্দোলনের মুখে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর তিনি পদত্যাগ করতে বাধ্য হন।

এরশাদ ব্রিটিশ-শাসিত ভারতের কোচবিহার জেলার দিনহাটায় ১৯৩০ সাল জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মকবুল হুসেইন এবং মায়ের নাম মাজিদা খাতুন। ভারত ভাগের পর তার মা-বাবা ১৯৪৮ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে বা বর্তমান বাংলাদেশে চলে আসেন।

সাবেক রাষ্ট্রপতি রংপুরে কারমাইকেল কলেজে পড়াশুনা শেষ করে ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৫২ পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন।

আরো পড়ুন:

এরশাদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

আজ দুপুরে প্রথম জানাজা, দাফন মঙ্গলবার

Comments

The Daily Star  | English

Quota protests: Trauma, pain etched on their faces

Lying in a hospital bed, teary-eyed Md Rifat was staring at his right leg, rather where his right leg used to be. He could not look away.

54m ago