দেশবিরোধী বক্তব্যে মামলা হবে প্রিয়া সাহার বিরুদ্ধে

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, “দেশবিরোধী বক্তব্যের জন্য প্রিয়া সাহার বিরুদ্ধে মামলা করা হবে। এ বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়া হবে, প্রক্রিয়া চলছে।”
দেশে সংখ্যালঘু নির্যাতনের অভিযোগ করে ডোনাল্ড ট্রাম্পের সাহায্য চেয়েছেন প্রিয়া সাহা। ছবি: ফেসবুক থেকে নেওয়া

সংখ্যালঘুদের নিপীড়নের নিয়ে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহার নালিশ উদ্দেশ্য প্রণোদিত বলে উল্লেখ করেছে বাংলাদেশ সরকার। শনিবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্নের উদ্দেশ্যেই প্রিয়া সাহা এই ধরনের বানোয়াট ও কল্পিত অভিযোগ করেছেন।” আর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশবিরোধী বক্তব্যের জন্য তার বিরুদ্ধে মামলা করা হবে।

গত বুধবার বিভিন্ন ধর্মের ২৭ জন মানুষকে ডেকে তাদের দুর্ভোগের কথা শোনেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে মিয়ানমার, নিউজিল্যান্ড, ইয়েমেন, চীন, তুরস্ক, শ্রীলঙ্কা, পাকিস্তান, জার্মানি ও বাংলাদেশসহ অন্তত ১৬টি দেশের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ সময় নিজেকে বাংলাদেশি পরিচয় দিয়ে প্রিয়া সাহা ট্রাম্পকে বলেন, “বাংলাদেশ প্রায় ৩ কোটি ৭০ লাখ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান নিখোঁজ রয়েছেন। দয়া করে আমাদের সাহায্য করুন। আমরা আমাদের দেশেই থাকতে চাই।”

“এখনও সেখানে ১ কোটি ৮০ লাখ সংখ্যালঘু রয়েছেন। দয়া করে আমাদের সাহায্য করুন। আমি আমার ঘরবাড়ি হারিয়েছি। তারা আমার ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে এবং জমিজমাও দখল করেছে। কিন্তু এর কোনো বিচার হয়নি,” দাবি করেন তিনি। কারা জমি ও ঘরবাড়ি দখল করেছে তা ট্রাম্প জানতে চাইলে প্রিয়া সাহা বলেন, “সব সময় রাজনৈতিক আশ্রয়ে থাকা মুসলিম মৌলবাদী সংগঠনগুলো এসব দখল করেছে।”

এদিকে ঢাকায় শনিবার আওয়ামী লীগের এক সভা শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, দেশের বিরুদ্ধে অসত্য, দেশদ্রোহীমূলক বক্তব্য দিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতেই হবে। বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের নেতার বক্তব্যের নিন্দা জানিয়ে বলেন, “এ বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়া হবে, প্রক্রিয়া চলছে।”

Comments

The Daily Star  | English
Israel's occupation of Palestine

Israeli occupation 'affront to justice'

Arab states tell UN court; UN voices alarm as Israel says preparing for Rafah invasion

3h ago