প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া উচিত: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংখ্যালঘুদের নিপীড়ন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে অভিযোগ করা প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের জন্য একবার সুযোগ দেওয়া উচিত।
qader
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। স্টার ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংখ্যালঘুদের নিপীড়ন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে অভিযোগ করা প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের জন্য একবার সুযোগ দেওয়া উচিত।

আজ (২১ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এমআরটি লাইন ৬ এর লাইসেন্স হস্তান্তর অনুষ্ঠানে শেষে তিনি সাংবাদিকদের বলেন, “প্রিয়া সাহার এরকম অভিযোগ করার কারণ নিয়ে তদন্ত করা দরকার। আমি মনে করি দেশে ফেরার পর তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া উচিত।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের আরও বলেন, প্রিয়া সাহার উদ্দেশ্য সম্পর্কেও তদন্ত করতে হবে। তার একটি পাবলিক বিবৃতিও দেওয়া উচিত।

এদিকে সংখ্যালঘুদের নিপীড়ন নিয়ে ট্রাম্পের কাছে দেশদ্রোহী বক্তব্যের জন্য আইনজীবীসহ বেশ কয়েকজন সাধারণ নাগরিক দেশের বিভিন্ন আদালতে প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করার আবেদন করেছেন।

উল্লেখ্য, গত বুধবার বিভিন্ন ধর্মের ২৭ জন মানুষকে ডেকে তাদের দুর্ভোগের কথা শোনেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে মিয়ানমার, নিউজিল্যান্ড, ইয়েমেন, চীন, তুরস্ক, শ্রীলঙ্কা, পাকিস্তান, জার্মানি ও বাংলাদেশসহ কয়েকটি দেশের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ সময় নিজেকে বাংলাদেশি পরিচয় দেওয়া প্রিয়া সাহা ট্রাম্পকে বলেন, “বাংলাদেশে প্রায় ৩ কোটি ৭০ লাখ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান নিখোঁজ রয়েছেন। দয়া করে আমাদের সাহায্য করুন। আমরা আমাদের দেশেই থাকতে চাই। এখনও সেখানে ১ কোটি ৮০ লাখ সংখ্যালঘু রয়েছেন। দয়া করে আমাদের সাহায্য করুন। আমি আমার ঘরবাড়ি হারিয়েছি। তারা আমার ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে এবং জমিজমাও দখল করেছে। কিন্তু এর কোনো বিচার হয়নি।”

কারা জমি ও ঘরবাড়ি দখল করেছে তা ট্রাম্প জানতে চাইলে প্রিয়া সাহা বলেন, “সব সময় রাজনৈতিক আশ্রয়ে থাকা মুসলিম মৌলবাদী সংগঠনগুলো এসব দখল করেছে।”

বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা প্রিয়া সাহা ধর্মীয় সংখ্যালঘু নির্যাতনের যে অভিযোগ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কাছে করেছেন তার তীব্র নিন্দা জানিয়েছে সরকার।

সংখ্যালঘুদের নিপীড়ন নিয়ে ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্য প্রণোদিত বলে উল্লেখ করেছে সরকার।

গতকাল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণের উদ্দেশ্যেই প্রিয়া সাহা এই ধরনের বানোয়াট ও কল্পিত অভিযোগ করেছেন।”

Comments

The Daily Star  | English

44 lives lost to Bailey Road blaze

33 died at DMCH, 10 at the burn institute, and one at Central Police Hospital

6h ago