সম্ভাবনা আছে হাথুরুসিংহেরও!

এবার কোচ নিয়োগে দুটি বিষয়ের উপর অগ্রাধিকার দেওয়ার কথা জানান নাজমুল।
chandika hathurusingha
ছবি: স্টার ফাইল

বিশ্বকাপের পর পরই স্টিভ রোডসের সঙ্গে বিচ্ছেদ হয়ে গেছে বাংলাদেশের ক্রিকেটের। শুরু হয়েছে নতুন কোচের খোঁজ। তৈরি হচ্ছে তালিকা। সে তালিকায় পুরনো একজনের নামও আসছে জোর আলোচনায়। তিক্ততার মধ্যে দিয়ে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক শেষ করা সাবেক কোচ চণ্ডিকা হাথুরুসিংহে হচ্ছে সেই নাম। তার ফেরার সম্ভাবনা উড়িয়ে দিলেন না খোদ বিসিবি প্রধান নাজমুল হাসানও।

কোচ তালিকা সংক্ষিপ্ত করতে ২৭ জুলাই বোর্ড সভায় নেওয়া হতে পারে সিদ্ধান্ত। তার আগে বোর্ড প্রধান নিজের বেক্সিমকো কার্যালয়ে জানালেন কোন প্রক্রিয়ার এবার এগুচ্ছেন তারা, ‘২৭ তারিখেও আমরা তেমন কোন আপডেট দিতে পারব কিনা জানি না। কিন্তু আমাদের প্রক্রিয়া চলছে। কেবল হোড কোচ না পেস বোলিং কোচও আমরা দেখছি, ফিজিও দেখছি।। আমরা এবার একটু ঠান্ডা মাথায়, বুঝেশোনে নিতে চাচ্ছি। খালি নাম দেখে না। অতীত অভিজ্ঞতা দেখেও না, বুঝেশোনে নিতে চাচ্ছি।’

এবার কোচ নিয়োগে দুটি বিষয়ের উপর অগ্রাধিকার দেওয়ার কথা জানান নাজমুল। প্রথমত, নতুন কোচের কোন জাতীয় দলের কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। দ্বিতীয়ত, উপমহাদেশের কোন দলে কোচিং করালে তিনি পাবেন অগ্রাধিকার।

এই দুই চাহিদায় খাপে খাপে মিলে যায় হাথুরুসিংহের নাম। বাতাসে ঘুরে বেড়ানো এই নাম কি বিসিবির বিবেচনাতেও? ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে পদত্যাগ করা হাথুরুসিংহের ফিরে আসার সম্ভাবনা একদমই উড়িয়ে দেননি নাজমুল, ‘হাথুরুসিংহের সঙ্গে....(কিছুটা থেমে)। এখন তো শ্রীলঙ্কা সিরিজ শুরু হচ্ছে, এখন তো কথা বলা নিষিদ্ধ। এখন তো কথা বলাই যাবে না। এই সিরিজের পরে যদি বিরতি থাকে এবং ও আসার ইচ্ছে প্রকাশ করে তাহলে সেও একজন প্রার্থী হবে।’

বাংলাদেশের দায়িত্ব ছেড়ে শ্রীলঙ্কার কোচ হয়েও বিতর্ক পিছু ছাড়েনি হাথুরুসিংহের। এবার বিশ্বকাপে লঙ্কানদের ব্যর্থতার পর তাকে ছেঁটে ফেলা নিয়ে সেদেশে চলছে আলোচনা। লঙ্কান গণমাধ্যম খবর দিচ্ছে, বাংলাদেশের বিপক্ষে সিরিজের পর পরই শেষ হয়ে যাবে লঙ্কান ক্রিকেটে হাথুরুসিংহে অধ্যায়। তার চুক্তির মেয়াদ শেষ না হলেও পারস্পারিক সমঝোতার ভিত্তিতেই নাকি চুকেবুকে যাবে সব। এক সূত্র জানায়, হাথুরুসিংহের লঙ্কা ছেড়ে দেওয়ার কারণও নাকি বিসিবির নতুন করে জাগা আগ্রহ।  

Comments

The Daily Star  | English

Protesters stage sit-in near Bangabhaban demanding president's resignation

They want Shahabuddin to step down because of his contradictory remarks about Hasina's resignation

42m ago