গণপিটুনিতে রেনু হত্যা: ৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

বাড্ডায় ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে নিহত তাসলিমা বেগম রেনুর পরিবারকে সরকারিভাবে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট হয়েছে।
mob beating
প্রতীকী ছবি। স্টার অনলাইন গ্রাফিক্স

বাড্ডায় ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে নিহত তাসলিমা বেগম রেনুর পরিবারকে সরকারিভাবে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট হয়েছে।

ছেলের স্কুলের খোঁজখবর নিতে গিয়ে গত ২০ জুলাই একদল উম্মত্ত জনতার হাতে নিহত হন রেনু। সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট ইশরাত হাসানের করা এই রিটে রেনুর পরিবারের জন্য আগামী ১৫ দিনের মধ্যে তাৎক্ষণিক ক্ষতিপূরণ হিসেবে ১০ লাখ টাকা দেওয়ার জন্যও নির্দেশনা চাওয়া হয়েছে।

ছেলেধরা গুজব তৈরি করে গণপিটুনিতে জড়িতদের বিচারে পৃথক আইন তৈরির নির্দেশনার পাশাপাশি গণপিটুনির হাত থেকে রেনুকে বাঁচাতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

তবে রিট আবেদনটির শুনানির তারিখ এখনও নির্ধারিত হয়নি।

গত ২০ জুলাই বাড্ডা প্রাথমিক বিদ্যালয়ে সন্তানের ভর্তির বিষয়ে খোঁজ নিতে গেলে তাসলিমা বেগম রেনুকে পিটিয়ে হত্যা করে উন্মত্ত জনতা। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় অজ্ঞাত ৪০০-৫০০ জনের বিরুদ্ধে বাড্ডা থানায় হত্যা মামলা করেন নিহতের ভাগনে সৈয়দ নাসির উদ্দিন টিটু।

স্থানীয়রা পুলিশকে জানায়, ছেলেধরা বলে সন্দেহ থেকে তার স্থানীয় লোকজন তার ওপর হামলা চালায়।

সেদিনই দেশের বিভিন্ন এলাকায় ছেলেধরার গুজবের কারণে আরও চার জন গণপিটুনিতে নিহত হন।

Comments

The Daily Star  | English

No respite for Gazans ahead of Eid day

Tensions soar as Hezbollah launch rockets, drones at Israel; US targets Houthi assets

3h ago