নাঈম শেখের সেঞ্চুরিতে আফগানদের হারাল ‘এ’ দল

দুই ম্যাচ জিতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়েছিল আফগানিস্তান ‘এ’ দল। চতুর্থ ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় সিরিজ হার এড়াতে শেষ ম্যাচটা জিততেই হতো ইমরুল কায়েসের দলের। ওপেনার মোহাম্মদ নাঈম শেখের সেঞ্চুরিতে সেই কাজটা অনায়াসে করতে পেরেছে তারা।

দুই ম্যাচ জিতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়েছিল আফগানিস্তান ‘এ’ দল। চতুর্থ ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় সিরিজ হার এড়াতে শেষ ম্যাচটা জিততেই হতো ইমরুল কায়েসের দলের। ওপেনার মোহাম্মদ নাঈম শেখের সেঞ্চুরিতে সেই কাজটা অনায়াসে করতে পেরেছে তারা।

সোমবার বিকেএসপিতে পঞ্চম ও শেষ ওয়ানডেতে নাঈমের সেঞ্চুরি আর আফিফ হোসেনের ফিফটিতে ২৬২ রান করে ‘এ’ দল। ওই পূঁজি নিয়ে ইয়াসিন আরাফাত মিশু, শফিকুল ইসলাম আর আমিনুল ইসলাম বিপ্লবের তোপে ২০০  রানে গুটিয়ে যায় আফগানিস্তান।  ৬২ রানে ম্যাচ জিত সিরিজে ২-২ সমতা ফেরায় বাংলাদেশ ‘এ’ দল।

সকালে টসে জিতে বাংলাদেশকে ব্যাট করতে দিয়েছিল আফগানরা। কিন্তু ব্যাট করার জন্য বেশ ভালো উইকেটে নাঈমকে নিয়ে ওপেন করতে নেমে অধিনায়ক ইমরুল আনতে পারেননি ভালো শুরু। রান পাননি ফজলে মাহমুদও।

৪৫ রানে দুই উইকেট হারানো দলকে নিশানা দেখান নাঈম ও আমিনুল। দলের ১২৫ রানে গিয়ে ২২ করা আমিনুল ফেরার অর আফিফের সঙ্গে গড়ে উঠে নাঈমের আরেক জুটি। ৫০ বলে ৫৩ করা আফিফ ফিরে গেলে ভাঙে দুজনের ৮৪ রানের জুটি।

বাকিরা দ্রুত রান উঠাতে গিয়ে টপটপ আউট হতে থাকলে চাপ বাড়ে বাংলাদেশের। এক প্রান্তে খেলে অবশ্যই সেঞ্চুরি তুলে নেন নাঈম। ১৪৩ বলে ১১ চার আর ১ ছক্কায় ১২৬ রানে থামে তার ইনিংস। বাংলাদেশ ‘এ’ ছাড়িয়ে যায় আড়াইশ।

জুতসই পূঁজি পেয়ে জ্বলে উঠেন শফিকুল, ইয়াসিন আর আমিনুল। ১০২ রানেই তারা ফেলে দেন আফগানদের ৭ উইকেট। সফরকারীদের টপ অর্ডারে রহমতুল্লাহ গুলবাজ ৫৪ আর নাসির জামাল করেন ৪৭ রান। শেষ দিকে শারাফুদ্দিন আশরাফ ৩৫ ও মিজওয়াইজ আশরাফ করেন ২৩ রান। ইয়াসিন ৪০ রানে নেন ৩ উইকেট। ৩২ রানে ৩ উইকেট পান শফিকুল, আর আমিনুল নেন ৪৫ রানে ২ উইকেট। 

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ‘এ’ দল:  ৫০ ওভারে ২৬২/৯ ( ইমরুল ২১, নাঈম ১২৬, ফজলে ৪, আমিনুল ২২, আফিফ ৫৩, জাকের ২, মাইদুল ৫, মেহেদী ৮, ইয়াসিন ৫, রাহি ১*, শফিকুল ৮* ; নাবিনুল ০/৪৬, কারিম ৪/৭৩, মিরওয়াইজ ০/১১, নাসির ০/২৩)

আফগানিস্তান ‘এ’ দল:  ৪৫.১ ওভারে ২০০ (ইব্রাহিম ৫, রহমানুল্লাহ ৫৪, শহিদ ১৪, নাসির ৪৭, মুনির ০, দারউইশ ১, কারিম ১, ফজলে ৭, শারাফুদ্দিন ৩৫, মিরওয়াইজ ২৩, নাবিনুল ৪* ; ইয়াসিন ৩/৪০, রাহি ১/৫৩, মেহেদী ১/৩০, শফিকুল ২/৩২, আমিনুল ২/৪৫)

ফল: বাংলাদেশ ‘এ’ ৬২ রানে জয়ী।

ম্যান অফ দ্যা ম্যাচ: নাঈম শেখ

সিরিজ: ৫ ম্যাচ সিরিজ ২-২ সমতা।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

3h ago