দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার দু প্লেসি

পুরুষ ক্যাটাগরিতে দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দলটির অধিনায়ক ফ্যাফ দু প্লেসি। নারী ক্যাটাগরিতে এই পুরস্কার উঠেছে নারী দলের অধিনায়ক ডেন ভ্যান নিকার্কের হাতে।
faf du plessis
ফ্যাফ দু প্লেসি। ছবি: রয়টার্স

পুরুষ ক্যাটাগরিতে দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দলটির অধিনায়ক ফ্যাফ দু প্লেসি। নারী ক্যাটাগরিতে এই পুরস্কার উঠেছে নারী দলের অধিনায়ক ডেন ভ্যান নিকার্কের হাতে।

শনিবার (৩ আগস্ট) এক জমকালো অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে ২০১৯ সালের সেরাদের নাম ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড (সিএসএ)। দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার হওয়ার পাশাপাশি দেশটির খেলোয়াড়দের ভোটেও সেরা নির্বাচিত হয়েছেন দু প্লেসি ও ভ্যান নিকার্ক।

১১তম খেলোয়াড় হিসেবে প্রোটিয়াদের বর্ষসেরার পুরস্কার জিতেছেন দু প্লেসি। তার আগে এই তালিকায় ছিল এবি ডি ভিলিয়ার্স, জ্যাক ক্যালিস, গ্রায়েম স্মিথ, শন পোলক, মাখায় এনটিনি, ডেল স্টেইনের মতো রথী-মহারথীদের নাম।

এবারের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ডানহাতি ব্যাটসম্যান দু প্লেসির যেন জয়জয়কার! তিনি আরও একটি ক্যাটাগরিতে সেরা নির্বাচিত হয়েছেন। তার হাতে তুলে দেওয়া হয়েছে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও। নারী ক্যাটাগরিতে এই পুরস্কার জিতেছেন মারিজানে ক্যাপ।

বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। টি-টোয়েন্টির সেরা খেলোয়াড় হয়েছেন মারকুটে ডেভিড মিলার। নারী ক্যাটাগরিতে এই পুরস্কার জিতেছেন শাবনিম ইসমাইল।

সেরা পুরুষ উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ব্যাটসম্যান রাসি ভ্যান ডার ডুসেন। গেল বছর অক্টোবরে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর ওয়ানডেতে ৭৩.৭৭ ও টি-টোয়েন্টিতে ৩৬.১৪ গড়ে রান তুলেছেন তিনি। নারী ক্যাটাগরিতে এই পুরস্কার উঠেছে টুমি সেখুখুনের হাতে।

ভক্তরা অবশ্য বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত করেছেন পেসার কাগিসো রাবাদাকে। আর টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বকালের সর্বোচ্চ উইকেটশিকারি হওয়ার সুবাদে বিশেষ সম্মাননা পেয়েছেন অভিজ্ঞ পেসার ডেল স্টেইন।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

6h ago