গেইলকে টপকে ছক্কার রেকর্ডও দখলে নিলেন রোহিত

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রান রোহিত শর্মার। এই সংস্করণে সবচেয়ে বেশি চারটি সেঞ্চুরির মালিকও তিনি। এই দুটি রেকর্ড আগে থেকেই রয়েছে তার দখলে। এবারে ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্রতম সংস্করণে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডটাও নিজের করে নিয়েছেন ভারতের তারকা ওপেনার।
rohit sharma
ব্যাট হাতে ভারতের রোহিত শর্মা। ছবি: এএফপি

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রান রোহিত শর্মার। এই সংস্করণে সবচেয়ে বেশি চারটি সেঞ্চুরির মালিকও তিনি। এই দুটি রেকর্ড আগে থেকেই রয়েছে তার দখলে। এবারে ক্রিকেটের ক্ষুদ্রতম ও আধুনিক সংস্করণে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডটাও নিজের করে নিয়েছেন ভারতের তারকা ওপেনার। তিনি টপকে গেছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলকে।

রবিবার (৪ আগস্ট) ফ্লোরিডার লডারহিলে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে ভারত। বৃষ্টি আইনে ২২ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে বিরাট কোহলির দল। ভারতের পক্ষে ৫১ বলে সর্বোচ্চ ৬৭ রানের ইনিংস খেলেন রোহিত। মারেন ৬টি চার ও ৩টি ছক্কা। সবমিলিয়ে টি-টোয়েন্টিতে তার ছয়ের সংখ্যা ১০৭টি।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬৭ রান তোলে ভারত। রোহিতের ফিফটির পাশাপাশি ছোট ছোট অবদান রাখেন শিখর ধাওয়ান (২৩), কোহলি (২৮) ও ক্রুনাল পান্ডিয়া (২০*)। ক্যারিবিয়ানদের হয়ে ওশানে থমাস ও শেলডন কটরেল ২টি করে উইকেট নেন। জবাবে দলটির ইনিংসের ১৫.৩ ওভারে নামে বৃষ্টি। তখন উইন্ডিজের স্কোর ছিল ৪ উইকেটে ৯৮ রান।

এরপর খেলা আর মাঠে না গড়ালে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জয়ী ঘোষণা করা হয় ভারতকে। উইন্ডিজের রভম্যান পাওয়েল ৩৪ বলে ৫৪ রান করেন। তাকে থামানোসহ ২৩ রানে ২ উইকেট নিয়ে ভারতের সফল বোলার ক্রুনাল। ম্যাচসেরার পুরস্কারও উঠেছে এই স্পিন অলরাউন্ডারের হাতে।

এদিন ছক্কার রেকর্ড গড়তে রোহিত ছাড়িয়ে গেছেন মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইলকে। তিনি অবশ্য এ সিরিজে খেলছেন না। আছেন বিশ্রামে। গেইলের ছয়ের সংখ্যা ১০৫টি। মাত্র ৫৪ ইনিংসে তিনি এতগুলো ছক্কা মেরেছেন। রোহিতের নামের পাশে জ্বলজ্বল করছে ১০৭টি ছক্কা। তিনি খেলেছেন ৮৮ ইনিংস। তৃতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। তিনি ১০৩টি ছয় মেরেছেন ৭৪ ইনিংসে।

৯৬ টি-টোয়েন্টি ম্যাচে রোহিতের রান ২ হাজার ৪২২। ১৩৬.৯১ স্ট্রাইক রেটে এবং ৩২.৭২ গড়ে এই রান করেছেন তিনি। চার সেঞ্চুরির সঙ্গে সঙ্গে হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন ১৭ বার। তার ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসটি ১১৮ রানের। ২ হাজার ৩১০ রান নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রান সংগ্রহে দ্বিতীয় স্থানে আছেন কোহলি।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

4h ago