ডেঙ্গু নিয়ন্ত্রণে আসেনি, এটা বাস্তবতা: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রতিদিনই ঢাকা শহরে নতুন নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। আমরা মুখে নিয়ন্ত্রণের কথা বললেও এখনও এটা নিয়ন্ত্রণে আসেনি। এটাই হলো বাস্তবতা।
obaidul qader photo
ওবায়দুল কাদের। ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রতিদিনই ঢাকা শহরে নতুন নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। আমরা মুখে নিয়ন্ত্রণের কথা বললেও এখনও এটা নিয়ন্ত্রণে আসেনি। এটাই হলো বাস্তবতা।

আজ মঙ্গলবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলটির এক বিশেষ বর্ধিত সভায় এ কথা বলেন তিনি। এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করতে দলীয় কর্মসূচির বিভিন্ন দিক নিয়ে নেতাকর্মীদের নির্দেশনা দেন তিনি।

ডেঙ্গু নিয়ন্ত্রণে দলীয় কর্মসূচিতে নেতা-কর্মীদের অংশগ্রহণ নিয়ে হতাশা ব্যক্ত করে তিনি বলেন, আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারা দেশে পরিচ্ছন্নতার নির্দেশ দিয়েছিলাম। কেন্দ্রীয়ভাবে আমরা তিনদিন তিনটি জায়গায়, প্রথমত ধানমন্ডি এলাকায় পরে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে, এর পর ফার্মগেট এলাকায় এবং শান্তিনগর এলাকায় কেন্দ্রীয়ভাবে পালন করেছি। …আমরা নামকাওয়াস্তে কর্মসূচি পালন করলাম, বেশিরভাগ ওয়ার্ডে এই পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা হলো না, কর্মসূচি পালন হলো না। এই দায়সারা কর্মসূচির কোন প্রয়োজন নেই। এতে এডিস মশার প্রজনন ক্ষেত্রও বন্ধ হবে না, এডিস মশার উৎসমূল বন্ধ করতে পারব না।

ঢাকা নগরীর মাত্র নয়টি ওয়ার্ডের কাউন্সিলররা এডিস মশা নির্মূলে মঠে নামায় ক্ষোভ প্রকাশ করে ওবায়দুল কাদের বলেন, কেন্দ্রীয় নেতাদের সামনে ফটোসেশন করার জন্য এই অভিযান নয়। তিনি দলের ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীদের মশক নিধন কর্মসূচি গুরুত্ব সহকারে পালনের নির্দেশ দেন।

বিদেশী একটি পত্রিকার জরিপের উদ্ধৃতি দিয়ে কাদের বলেন, নোংরা শহরের মধ্যে আমরা বিশ্বে চার নম্বরে, তাহলে কেন এডিস মশার প্রজনন হবে না। কেন বংশ বিস্তার হবে না। ঢাকাকে ক্লিন করতে হবে, ঢাকাকে গ্রিন করতে হবে।

Comments

The Daily Star  | English

Lifting curfew depends on this Friday

The government may decide to reopen the educational institutions and lift the curfew in most places after Friday as the last weekend saw large-scale violence over the quota-reform protest.

10h ago