পাচারের সময় ২ হাজার বস্তা ভিজিডির চাল জব্দ

হবিগঞ্জে পাচারকালে প্রায় দুই হাজার বস্তা সরকারি চাল জব্দ করেছে জেলা প্রশাসন। গতকাল (৭ আগস্ট) রাত প্রায় ১১টার দিকে শহরের গরুর বাজার এলাকার একটি গুদাম থেকে এসব চাল জব্দ করা হয়।
Rice seized
৭ আগস্ট ২০১৯, হবিগঞ্জে পাচারকালে প্রায় দুই হাজার বস্তা সরকারি চাল জব্দ করেছে জেলা প্রশাসন। ছবি: সংগৃহীত

হবিগঞ্জে পাচারকালে প্রায় দুই হাজার বস্তা সরকারি চাল জব্দ করেছে জেলা প্রশাসন। গতকাল (৭ আগস্ট) রাত প্রায় ১১টার দিকে শহরের গরুর বাজার এলাকার একটি গুদাম থেকে এসব চাল জব্দ করা হয়।

‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’ স্লোগান লেখা খাদ্যবান্ধব কর্মসূচির এসব চাল বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানদের মাধ্যমে হতদরিদ্রদের মাঝে বিতরণ করা হয়ে থাকে।

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে হতদরিদ্রদের মাঝে বিতরণের জন্য ভিজিএফের চাল সরকার থেকে বিশেষভাবে বরাদ্দ দেওয়া হয়। প্রত্যেকের মাঝে ১৫ কেজি করে বিতরণের কথা রয়েছে। আর ভিজিডি চাল প্রত্যেকের মাঝে ৩০ কেজি করে বিতরণের কথা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়াছিন আরাফাত রানা বলেন, গোপন সংবাদের ভিত্তিতে গরুর বাজার এলাকার সুরমা অটোরাইস অ্যান্ড ফ্লাওয়ার মিলে অভিযান চালানো হয়। অভিযানে মিলের গুদামে রাখা সরকারি এক হাজার ৫০ বস্তা, একটি ট্রাকে ভর্তি ৮৬০ বস্তা এবং বিপুল পরিমাণ খোলা চাল জব্দ করা হয়।

তিনি বলেন, সরকারি বস্তা থেকে চালগুলো খুলে অন্য বস্তায় ভরে এসব চাল পাচারের প্রস্তুতি নেওয়া হচ্ছিলো। খাদ্য অধিদপ্তরের সিলসম্বলিত প্রতিটি বস্তাই ৩০ কেজি ওজনের।

ওই ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপক নয়নের বরাত দিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, চালগুলো বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানদের কাছ থেকে কেনা হয়েছে। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে তদন্ত শেষে ব্যবস্থা নেওয়া হবে।

হবিগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুক আলী ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

তিনি আরও জানান, চালগুলো কীভাবে এখানে এসেছে বিষয়টি অনুসন্ধান করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া জব্দকৃত ট্রাকভর্তি চালগুলো সদর থানায় সোপর্দ করা হয়েছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago