বিপিএলে ঘন ঘন নিয়ম বদলের সমালোচনায় মুডি, মাহেলা

প্রতি বছর বদলে যাচ্ছে কোন না কোন নিয়ম। এমনকি টুর্নামেন্টের মাঝপথেও নিয়মে আনা হচ্ছে বদল। চলতি বছর নতুন আসরের আগে সাকিব আল হাসানের দল বদলের ঘোষণার পর নতুন নিয়ম নিয়ে হাজির বিপিএল গর্ভনিং কাউন্সিল। যার প্রতিবাদ করছে ফ্রেঞ্চাইজিগুলো। এত ঘন ঘন নিয়ম বদলের সমালোচনা করেছেন বিপিএলের দুই ফ্রেঞ্চাইজির সঙ্গে যুক্ত মাহেলা জয়াবর্ধনে ও টম মুডিও।

প্রতি বছর বদলে যাচ্ছে কোন না কোন নিয়ম। এমনকি টুর্নামেন্টের মাঝপথেও নিয়মে আনা হচ্ছে বদল। চলতি বছর নতুন আসরের আগে সাকিব আল হাসানের দল বদলের ঘোষণার পর নতুন নিয়ম নিয়ে হাজির বিপিএল গর্ভনিং কাউন্সিল। যার প্রতিবাদ করছে ফ্রেঞ্চাইজিগুলো।  এত ঘন ঘন নিয়ম বদলের সমালোচনা করেছেন বিপিএলের দুই ফ্রেঞ্চাইজির সঙ্গে যুক্ত মাহেলা জয়াবর্ধনে ও টম মুডিও।

এবার ঘটা করে ঢাকা ডায়নামাইটস ছেড়ে রংপুর রাইডার্সে যোগ দেন সাকিব। কিন্তু বিপিএল গর্ভনিং কাউন্সিল জরুরী সভা করে জানায়, রংপুর কেন কোন দলেরই কোন খেলোয়াড়কে নেওয়ার এখতিয়ার এই মুহূর্তে নেই। কারণ আগে সবগুলো ফ্রেঞ্চাইজিকেই নতুন করে নিজেদের চুক্তি বাড়াতে হবে। তারপরে আইকন ক্রিকেটাররা কে কোথায় যাবেন সেই নিয়ম ঠিক করা হবে।

সে অনুযায়ী রংপুরে নাম লিখিয়েও যেন রংপুরের হতে পারছেন না সাকিব। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের প্রতিবাদে বিপিএল থেকে সরে যাওয়ারও হুমকি দিয়েছিল বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন রংপুর রাইডার্স। একটা বিশেষ দলকে সুবিধা দিতেই নিয়মে বদল আনা হচ্ছে বলে অভিযোগ তাদের।

তাদের কোচ টম মুডিও এবার স্পষ্ট ভাষায় করলেন সমালোচনা, তার মতে আয়োজকদের এমন আচরণে গোটা টুর্নামেন্টের বিশ্বাসযোগ্যতাই পড়েছে প্রশ্নের মুখে  ‘গত এক যুগ ধরে অনেক টি-২০ লিগে যুক্ত থেকে এটা বুঝেছি, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্লেয়িং কন্ডিশনের ধারাবাহিকতা।’

‘কেবল ফ্রেঞ্চাইজি আর ম্যানেজমেন্টের জন্যই এটা গুরুত্বপূর্ণ না, ভক্তদের বোঝার জন্য, অনুসরণ করার জন্যও জরুরী। একটা তুমুল সমর্থক গোষ্ঠী তৈরি করতেও এটা জরুরী। কিন্তু আমরা যদি ঘন ঘন নিয়মে পরিবর্তন হতে দেখি তাহলে এই টুর্নামেন্টের বিশ্বাসযোগ্যতা  স্থানীয়ভাবে এবং আন্তর্জাতিকভাবে নষ্ট হয়।’

একই মত খুলনা টাইটান্সের কোচের দায়িত্বে থাকা মাহেলা জয়াবর্ধনের। সাবেক লঙ্কান কিংবদন্তি ব্যাটসম্যান অন্য সব ফ্রেঞ্চাইজি লিগের দিকে আঙুল তুলে দেখিয়ে দেন বিপিএলের ঘাটতি,  ‘লম্বা সময়ের জন্য পরিকল্পনা খুব গুরুত্বপূর্ণ। প্রতি বছর এমনকি টুর্নামেন্টের মাঝপথে যদি আপনি নিয়ম বদলে ফেলেন এটা এই ধরণের ক্রিকেটের জন্য স্বস্তির নয়। দুনিয়ার অন্য সব টুর্নামেন্টে দেখেন, সেখানে একটা ধারাবাহিক নিয়ম আছে। আপনি যদি কোন নতুন নিয়ম চালুই করতে যান তাহলে এটা এমনভাবে করতে হবে যাতে সব ফ্রেঞ্চাইজি মনে করতে পারে এটা সবার জন্য করা হয়েছে।’

Comments

The Daily Star  | English

Loan default now part of business model

Defaulting on loans is progressively becoming part of the business model to stay competitive, said Rehman Sobhan, chairman of the Centre for Policy Dialogue.

4h ago