নিজেকে মেসির চেয়ে এগিয়ে রাখলেন রোনালদো

কে সেরা? লিওনেল মেসি না ক্রিস্তিয়ানো রোনালদো? এ প্রশ্নের উত্তর দিতে হিমসিম খেয়ে যান বড় বড় ফুটবল বোদ্ধারা। সাক্ষাৎকার দেওয়ার সময় একই প্রশ্নের সম্মুখীন হয়েছেন স্বয়ং রোনালদোও। সরাসরি না বললেই ঘুরিয়ে ফিরিয়ে নিজেকে এগিয়ে রেখেছেন এ পর্তুগিজ তারকা।
messi and ronaldo
(বাঁ থেকে) মেসি ও রোনালদো। ফাইল ছবি

কে সেরা? লিওনেল মেসি না ক্রিস্তিয়ানো রোনালদো? এ প্রশ্নের উত্তর দিতে হিমসিম খেয়ে যান বড় বড় ফুটবল বোদ্ধারা। সাক্ষাৎকার দেওয়ার সময় একই প্রশ্নের সম্মুখীন হয়েছেন স্বয়ং রোনালদোও। সরাসরি না বললেই ঘুরিয়ে ফিরিয়ে নিজেকে এগিয়ে রেখেছেন এ পর্তুগিজ তারকা।

পাঁচ পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন রোনালদো। তাও দুটি ভিন্ন ক্লাবের হয়ে। ইউরোপের সেরা তিন লিগের শিরোপা জয়ের স্বাদও পেয়েছেন। নিজেকে সেরা দাবি করতেই পারেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগের সাফল্যের কারণেই নিজেকে এগিয়ে রেখেছেন এ তারকা।

ইতালিয়ান গণমাধ্যম ডিএজেডএনকে দেওয়া এক সাক্ষাৎকারে রোনালদো বলেছেন, 'মেসির সঙ্গে আমার পার্থক্যটা হচ্ছে, আমি একাধিক ক্লাবে খেলেছি এবং ভিন্ন ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছি। টানা ছয় মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছি। খুব বেশি খেলোয়াড় পাঁচ বার চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেনি। এই জায়গাটাতে নিজেকে আমি আলাদা ভাবতেই পারি।'

রিয়াল মাদ্রিদের হয়ে চারটি চ্যাম্পিয়ন লিগ জিতেছেন রোনালদো। এর আগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়েও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন তিনি। জিতেছেন মেসির সমান মোট পাঁচটি ব্যালন ডি'অরও। অন্যদিকে মেসির সব সাফল্য বার্সেলোনাতেই। চ্যাম্পিয়ন্স লিগে সব চেয়ে বেশি গোলও রোনালদোর। ১৬২ ম্যাচে করেছেন ১২৬টি গোল। আর ১৩৫ ম্যাচে মেসি করেছেন ১১২টি গোল।

তবে মেসির প্রশংসাও করেছেন রোনালদো, 'সে (মেসি) অসাধারণ একজন ফুটবলার। শুধু পাঁচ বার ব্যালন ডি'অর পাওয়ার জন্য লোকে তাকে মনে রাখবে না, মনে রাখবে ঠিক আমার মতো ধারাবাহিকভাবে বছরের পর বছর নিজের খেলায় উন্নতি করার জন্য।'

'প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আরও ভালো কিছু অর্জনের লক্ষ্যে অনুশীলন করি। শুধু অর্থ উপার্জনের জন্য খেলি না। ঈশ্বরকে ধন্যবাদ যে আমার অর্থের অভাব নেই। তাই ফুটবল ইতিহাসে স্থায়ী জায়গা করতে আমি সব কিছু করি।' - নিজের লক্ষ্যের কথা জানিয়ে এমনটাই বলেন ৩৪ বছর বয়সী এ তারকা।

টানা নয় বছর রিয়াল মাদ্রিদে কাটানোর পর গত মৌসুমের শুরুতে জুভেন্টাসে যোগ দেন রোনালদো। ইতালিতে যাওয়ার পরই জানিয়েছেন নতুন চ্যালেঞ্জ নিতেই ক্লাব বদলেছেন তিনি। প্রথম মৌসুমটা খারাপ কাটেনি। টানা অষ্টম সিরিএ শিরোপা জেতাতে রেখেছেন দারুণ ভূমিকা। তবে তার মূল উদ্দেশ্য তুরিনের ক্লাবের হয়েও চ্যাম্পিয়ন্স লিগ জেতা। আর তা হলে নিজেকে অনন্য উচ্চতায় তুলবেন এ পর্তুগিজ তারকা।

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

4h ago