চামড়া কথন

“বিপুল পরিমাণ চামড়া পানিতে ফেলে দেওয়ার যে তথ্য গণমাধ্যমে প্রচার করা হয়েছে তা সঠিক নয়। বরং এটা যদি হয়েই থাকে তাহলে তা বিএনপি করেছে।”
Rawhide
কোরবানির পশুর চামড়া। ছবি: স্টার

এবারের কোরবানির পশুর চামড়ার দাম, বিক্রি করতে পারা-না পারা, রপ্তানির সিদ্ধান্ত-সিদ্ধান্তহীনতা, পচন, ফেলে দেওয়া... বিষয়ক নির্বাচিত কথামালা

• “ছয় শতাধিক চামড়া দান হিসেবে পেয়েছি আমরা। এই চামড়া বিক্রির টাকায় প্রায় ৩০০ ছাত্রের অনেক দিনের খাবারের সংস্থান করা যায়। কিন্তু, ক্রেতা না পাওয়ায় চামড়াগুলোতে পচন ধরেছে। এগুলো রক্ষার জন্য ২০ হাজার টাকার লবণ কেনা হয়েছে। এই অতিরিক্ত খরচ আমাদের গলার কাঁটার মতো বিঁধে আছে।”

মুফতি শাহাদত আলী অধ্যক্ষ, জামিয়া ইসলামিয়া শাহ মাখদুম দরগা মাদ্রাসা ও এতিমখানা, দরগাপাড়া, রাজশাহী, দ্য ডেইলি স্টার, ১৩ আগস্ট ২০১৯

• “প্রায় লাখ খানেক চামড়া বিভিন্ন সড়কে ফেলে যান ব্যবসায়ীরা। চসিকের ৩০টি গাড়ি এখন সেগুলো সরানোর কাজ করছে। আরেফিন নগর, হালিশহর, হামজারবাগে বেশিরভাগ চামড়া পড়ে রয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) রাত থেকে সরানোর কাজ চলছে।’’

শফিকুল মান্নান সিদ্দিকী প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা, চট্টগ্রাম সিটি করপোরেশন, ইউএনবি, ১৪ আগস্ট ২০১৯

• “এটা কাণ্ডজ্ঞানহীন কাজ। দায়িত্বশীলতার পরিচয় দেয়নি। লবণ দিয়ে একটা চামড়াকে তিনমাস পর্যন্ত সংরক্ষণ করা যায়। এটা পঁচে যাবে না বা নষ্ট হবে না। রপ্তানির সুযোগ দিলে দেশের বাজারে চামড়ার দাম বাড়বে। সেজন্যই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।”

মফিজুল ইসলাম বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব (কোরবানির পশুর চামড়া বিক্রি করতে না পেরে অনেকে সেগুলো মাটিতে পুঁতে ফেলা কিংবা ফেলে দেওয়ার খবর বিষয়ক প্রতিক্রিয়ায়)

বিবিসি বাংলা ১৪ আগস্ট ২০১৯

• “চামড়ার বিষয়টাও সরকার দেখবে? চামড়াশিল্প মালিকেরা কতো দামে নিবে, কতো দামে বিক্রি করবে, এটাও কি দেখবো? পৃথিবীতে এটা হতে পারে কোনো দিন?’’

আ হ ম মুস্তফা কামাল অর্থমন্ত্রী, প্রথম আলো, ১৫ আগস্ট ২০১৯

• “কাঁচা চামড়ার দামে বড় ধসের কারণে এবার কোরবানির পশুর চামড়ার অর্ধেকের বেশি নষ্ট হয়ে যাবে। নষ্ট হওয়া চামড়ার আর্থিক মূল্য কমপক্ষে ২৪২ কোটি টাকা। অবশ্য চামড়া রপ্তানির হিসাব করলে ক্ষতির অঙ্কটি হবে কয়েক গুণ বেশি।”

প্রথম আলো ১৬ আগস্ট ২০১৯

• “প্রতিবছর কোরবানির ঈদে সারাদেশে পাঁচ হাজার চামড়া নষ্ট হয়ে যায়, কিন্তু এবার গরম পড়ার কারণে দশ হাজারের মতো চামড়া নষ্ট হয়েছে। যেটা মোট এক কোটি চামড়ার মধ্যে পরিমাণের দিক দিয়ে অত্যন্ত নগণ্য। আমরা এবার চামড়া নিয়ে যেভাবে আতঙ্কিত ছিলাম, সেভাবে নষ্ট হয়নি।”

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন শিল্পমন্ত্রী, বাংলাদেশ সংবাদ সংস্থা, ১৮ আগস্ট ২০১৯

• “চামড়া যথাযথভাবে সংরক্ষণ না করার ফলে কিছু কিছু স্থানে মৌসুমি চামড়া ব্যবসায়ীরা কাঁচা চামড়া নষ্ট করেছেন। এটি পুরো দেশের চিত্র নয়।”

মো. আব্দুল হালিম শিল্প সচিব, মানবজমিন, ১৮ আগস্ট ২০১৯

• “বিপুল পরিমাণ চামড়া পানিতে ফেলে দেওয়ার যে তথ্য গণমাধ্যমে প্রচার করা হয়েছে তা সঠিক নয়। বরং এটা যদি হয়েই থাকে তাহলে তা বিএনপি করেছে।”

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন শিল্পমন্ত্রী, বাংলাদেশ প্রতিদিন, ১৯ আগস্ট ২০১৯

• “সিলেটে ১০ টন চামড়া ভাগাড়ে।”

ইত্তেফাক ১৯ আগস্ট ২০১৯

• “ভালো দাম না পাওয়ায় চামড়া বিক্রেতারা রাস্তায় ফেলে রেখে চলে যান। সেগুলো থেকে দুর্গন্ধ বের হওয়ায় সিসিক কর্তৃপক্ষ সেগুলো অপসারণ করে পারাইরচকে ময়লার ভাগাড়ে ফেলা হয়েছে। ভাগাড়ে ফেলা চামড়া প্রায় ১০ টন হবে।”

আরিফুল হক চৌধুরী মেয়র, সিলেট সিটি করপোরেশন, ইত্তেফাক, ১৯ আগস্ট ২০১৯

আরো পড়ুন:

দানের চামড়া পচছে রাজশাহীর মাদ্রাসা ও এতিমখানায়

গরম পড়ার কারণে দশ হাজার চামড়া নষ্ট হয়েছে, পরিমাণের দিক দিয়ে অত্যন্ত নগণ্য: শিল্পমন্ত্রী

Comments

The Daily Star  | English
US Service Member Sets Himself Ablaze at Israeli Embassy

A devastating act of reason

US airman dies after setting self on fire outside an Israeli embassy

4h ago