অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাকিবকে পেছনে ফেললেন স্টোকস

হেডিংলি টেস্টে মহাকাব্যিক ব্যাটিং করে ক্রিকেট-বিশ্বকে হতবাক করে দেওয়া বেন স্টোকস প্রশংসার জোয়ারে তো ভাসেছেনই! অনিন্দ্য সুন্দর ইনিংসটি চোখে লেগে থাকতে থাকতেই তিনি পেয়েছেন সুখবর। ইংল্যান্ডের এই তারকা ক্রিকেটার টেস্ট ফরম্যাটের আইসিসি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন দুই ধাপ। তিনি পেছনে ফেলেছেন বাংলাদেশের সাকিব আল হাসানকে।
ben stokes
বেন স্টোকস। ছবি: এএফপি

হেডিংলি টেস্টে মহাকাব্যিক ব্যাটিং করে ক্রিকেট-বিশ্বকে হতবাক করে দেওয়া বেন স্টোকস প্রশংসার জোয়ারে তো ভাসেছেনই! অনিন্দ্য সুন্দর ইনিংসটি চোখে লেগে থাকতে থাকতেই তিনি পেয়েছেন সুখবর। ইংল্যান্ডের এই তারকা ক্রিকেটার টেস্ট ফরম্যাটের আইসিসি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন দুই ধাপ। তিনি পেছনে ফেলেছেন বাংলাদেশের সাকিব আল হাসানকে।

মঙ্গলবার (২৭ অগাস্ট) সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে টেস্ট অলরাউন্ডার মধ্যে দুই নম্বর স্থান দখল করেছেন স্টোকস। তিনি অর্জন করেছেন ক্যারিয়ারের সেরা ৪১১ রেটিং পয়েন্ট। তার চেয়ে ১২ রেটিং পয়েন্ট পিছিয়ে থাকা বাঁহাতি অলরাউন্ডার সাকিব এক ধাপ নেমে আছেন তিনে। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন ওয়েস্ট ইন্ডিজের দলনেতা জেসন হোল্ডার। তার রেটিং পয়েন্ট ৪৩৩।

অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডের ১ উইকেটের রুদ্ধশ্বাস জয়ের নায়ক ছিলেন স্টোকস। তাতে তিন ম্যাচ শেষে সিরিজে চলছে ১-১ ব্যবধানে সমতা। সেদিন অপরাজিত ১৩৫ রানের অবিস্মরণীয় ইনিংস খেলেন তিনি। তার বীরত্বে খাদের কিনারা থেকে উঠে এসে ৩৫৯ রানের বিশাল লক্ষ্য তাড়া করে টেস্ট জিতে নেয় ইংলিশরা। অসিদের বিস্ময়ে অভিভূত করে জ্যাক লিচকে সঙ্গে নিয়ে শেষ উইকেটে অবিচ্ছিন্ন ৭৬ রান যোগ করেন স্টোকস। সেখানে লিচের অবদান ১, অতিরিক্ত খাত থেকে আসে আরও ১, আর বাকিটা স্টোকসের একারই (৪৫ বলে ৭৪ রান)!

ব্যাট হাতে বুক চিতিয়ে লড়াই করার প্রতিদানটা ব্যাটসম্যান র‍্যাঙ্কিংয়েও পেয়েছেন স্টোকস। ১৩ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ১৩তম স্থানে। এই র‍্যাঙ্কিংয়েও ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট শোভা পাচ্ছে তার নামের পাশে। তার রেটিং পয়েন্ট ৬৯৩। যথারীতি শীর্ষে রয়েছেন ভারতীয় দলনেতা বিরাট কোহলি। তার রেটিং পয়েন্ট ৯১০।

ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও ভালো পারফরম্যান্স দেখান স্টোকস। দখল করেন ৪ উইকেট। তবে বোলার র‍্যাঙ্কিংয়ে তার অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। ৫৯৪ রেটিং পয়েন্ট নিয়ে আছেন আগের ২৮তম স্থানেই। স্টোকসের সতীর্থ জোফরা আর্চার এগিয়ে চলেছেন দুর্দম গতিতে। ক্যারিয়ারের অভিষেক টেস্টের পর বোলার র‍্যাঙ্কিংয়ে ৮৩তম স্থানে ছিলেন তিনি। এরপর হেডিংলিতে প্রথম ইনিংসে ৬ উইকেটসহ মোট ৮ উইকেট নেন তিনি। ফলে ৪০ ধাপ এগিয়েছেন আর্চার। মাত্র দুই টেস্ট খেলেই তিনি আছেন র‍্যাঙ্কিংয়ের ৪৩ নম্বরে।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

7h ago