‘পাকিস্তানের আকাশপথ ভারতের জন্যে পুরোপুরি বন্ধের কথা ভাবছেন ইমরান’

ভারত-শাসিত জম্মু-কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা তুলে নেওয়া এবং রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার সিদ্ধান্তের প্রতিবাদ হিসেবে ভারতের সঙ্গে আকাশপথ পুরোপুরি বন্ধ করার কথা ভাবছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
Imran Khan
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: রয়টার্স ফাইল ফটো

ভারত-শাসিত জম্মু-কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা তুলে নেওয়া এবং রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার সিদ্ধান্তের প্রতিবাদ হিসেবে ভারতের সঙ্গে আকাশপথ পুরোপুরি বন্ধ করার কথা ভাবছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এছাড়াও, পাকিস্তানের ভেতর দিয়ে ভারতীয় ব্যবসায়ীদের জন্যে আফগানিস্তানে যাওয়ার বাণিজ্যপথটি বন্ধ করার কথাও ভাবা হচ্ছে।

গতকাল এক টুইটে এমনটি জানিয়েছেন পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ হোসেন।

টুইটারে ফাওয়াদ বলেন, “প্রধানমন্ত্রী (ইমরান খান) পাকিস্তানের আকাশপথ ভারতের জন্যে পুরোপুরি বন্ধের বিষয়টি বিবেচনা করছেন। ভারতীয় ব্যবসায়ীদের পাকিস্তানের ওপর দিয়ে আফগানিস্তানে যাওয়ার বাণিজ্যপথটিও পুরোপুরি বন্ধ করার পরামর্শ এসেছে মন্ত্রিপরিষদ বৈঠক থেকে। এসব সিদ্ধান্তের জন্যে আইনি প্রক্রিয়াগুলো বিবেচনায় রাখা হচ্ছে। মোদি শুরু করেছেন, আমরা শেষ করবো!”

গত ফেব্রয়ারিতে পুলওয়ামায় ভারতীয় সেনাদের ওপর হামলার প্রেক্ষিতে পাকিস্তান-শাসিত জম্মু-কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী। সেসময় ভারতের জন্যে আকাশপথ বন্ধ করে দিয়েছিলো পাকিস্তান। তবে জুলাইয়ে আবার তা স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীর রাজ্যকে বিশেষ সুবিধা দিয়ে ১৯৪৯ সালে ভারতের কেন্দ্রীয় সরকার সংবিধানে ৩৭০ ধারা অন্তর্ভুক্ত করে। ফলে রাজ্যটি ভারতের অংশ হয়েও পায় বিশেষ মর্যাদা।

কিন্তু, গত ৫ আগস্ট সেই বিশেষ মর্যাদা সম্বলিত ধারাটি বিজেপি সরকার তুলে দিলে বিক্ষুব্ধ হয়ে উঠে জম্মু-কাশ্মীরের জনগণ। ব্যাপক সেনা উপস্থিতি ও বিধিনিষেধের মধ্যে রাখা হয় তাদের। বিজেপি সরকারের এমন সিদ্ধান্তে ক্ষিপ্ত হয় প্রতিবেশী পাকিস্তান। তারা ভারতের সঙ্গে বাণিজ্যিক-সাংস্কৃতিক সম্পর্ক ছেদ করার পাশাপাশি ইসলামাবাদ থেকে ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করে এবং নতুনদিল্লি থেকে ফিরিয়ে নেয় নিজেদের রাষ্ট্রদূতকে।



 

আরো পড়ুন:

একজন ভারতীয় হিসেবে গর্বিত নই: অমর্ত্য সেন

কাশ্মীরে ২ হাজার স্যাটেলাইট ফোন, ড্রোন, ৩৫ হাজার নতুন সেনা

কাশ্মীর: মোদির ‘চায়না মডেল’

কাশ্মীর ইস্যুতে বাংলাদেশ সরকারের অবস্থান

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

6h ago