চ্যাম্পিয়ন্স লিগের ৩২ দল চূড়ান্ত, ড্র রাতে

২০১৯-২০ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ৩২ দল চূড়ান্ত হয়েছে। এবারের আসরের অংশগ্রহণ পদ্ধতিতে আনা হয়েছে বেশ পরিবর্তন। ২৬টি ক্লাব সরাসরি জায়গা করে নিয়েছে গ্রুপ পর্বে। অপেক্ষা ছিল বাকি ক্লাবগুলোর জন্য। আগের রাতে শেষ হয়েছে বাছাইপর্ব। প্লে-অফের বাধা পেরিয়ে ছয়টি ক্লাব জায়গা করে নিয়েছে মূল পর্বে।
uefa champions league
চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি। ফাইল ছবি

২০১৯-২০ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ৩২ দল চূড়ান্ত হয়েছে। এবারের আসরের অংশগ্রহণ পদ্ধতিতে আনা হয়েছে বেশ পরিবর্তন। ২৬টি ক্লাব সরাসরি জায়গা করে নিয়েছে গ্রুপ পর্বে। অপেক্ষা ছিল বাকি ক্লাবগুলোর জন্য। আগের রাতে শেষ হয়েছে বাছাইপর্ব। প্লে-অফের বাধা পেরিয়ে আরও ছয়টি ক্লাব জায়গা করে নিয়েছে মূল পর্বে।

বৃহস্পতিবার (২৯ অগাস্ট) বাংলাদেশ সময় রাত ১০টায় অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র। মোনাকোর গ্রিমালদি ফোরামে ড্রয়ের পর জানা যাবে অংশগ্রহণকারী ৩২ দলের কারা খেলবে কাদের বিপক্ষে। তাদেরকে ভাগ করা হবে আট গ্রুপে। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে উয়েফার ওয়েবসাইটে (www.uefa.com)। এছাড়া সরাসরি দেখাবে সনি টেন ২।

অংশগ্রহণকারী ৩২ দল:

স্পেন: বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাতলেটিকো মাদ্রিদ, ভ্যালেন্সিয়া

ইংল্যান্ড: লিভারপুল, চেলসি, ম্যানচেস্টার সিটি, টটেনহ্যাম হটস্পার

ইতালি: জুভেন্টাস, নাপোলি, ইন্টার মিলান, আটালান্টা

জার্মানি: বায়ার্ন মিউনিখ, বরুসিয়া ডর্টমুন্ড, বেয়ার লেভারকুসেন, আরবি লাইপজিগ

ফ্রান্স: প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি), অলিম্পিক লিঁও, লিলে

রাশিয়া: জেনিট সেন্ট পিটার্সবার্গ, লোকোমোটিভ মস্কো

পর্তুগাল: বেনফিকা

ইউক্রেন: শাখতার দোনেস্ক

বেলজিয়াম: ক্লাব ব্রুগে, গেঙ্ক

তুরস্ক: গ্যালাতাসারাই

অস্ট্রিয়া: সালজবার্গ

গ্রীস: অলিম্পিয়াকোস

চেক প্রজাতন্ত্র: স্লাভিয়া প্রাগ

নেদারল্যান্ডস: আয়াক্স আমস্টারডাম

ক্রোয়েশিয়া: ডায়নামো জাগরেব

সার্বিয়া: রেড স্টার বেলগ্রেড

কোন পটে (পাত্রে) কারা:

৩২টি দলকে চারটি পটে ভাগ করা হয়েছে। ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফার অন্তর্ভুক্ত শীর্ষ ছয় দেশের ছয় চ্যাম্পিয়ন ক্লাব, আগের মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ বিজয়ীরা রয়েছে এক নম্বর পটে। পরের পটগুলোতে দলগুলোকে রাখা হয়েছে উয়েফার ক্লাব কোএফিশিয়েন্ট র‍্যাঙ্কিং অনুসারে। প্রতিটি পটের একটি করে ক্লাব থাকবে প্রতিটি গ্রুপে।

পট: ১

লিভারপুল (চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন), চেলসি (ইউরোপা লিগের বর্তমান চ্যাম্পিয়ন), বার্সেলোনা, ম্যানচেস্টার সিটি, জুভেন্টাস, বায়ার্ন মিউনিখ, প্যারিস সেন্ট জার্মেই, জেনিট সেন্ট পিটার্সবার্গ

পট: ২

রিয়াল মাদ্রিদ, অ্যাতলেটিকো মাদ্রিদ, বরুসিয়া ডর্টমুন্ড, নাপোলি, শাখতার দোনেস্ক, টটেনহ্যাম হটস্পার, আয়াক্স আমস্টারডাম, বেনফিকা

পট: ৩

অলিম্পিক লিঁও, বেয়ার লেভারকুসেন, সালজবার্গ, অলিম্পিয়াকোস, ক্লাব ব্রুগে, ভ্যালেন্সিয়া, ইন্টার মিলান, ডায়নামো জাগরেব

পট: ৪

লোকোমোটিভ মস্কো, গেঙ্ক, গ্যালাতাসারাই, আরবি লাইপজিগ, স্লাভিয়া প্রাগ, রেড স্টার বেলগ্রেড, আটালান্টা, লিলে

ড্র প্রক্রিয়া:

১. কোনো গ্রুপে একই দেশের দুটি ক্লাব খেলবে না। আর রাশিয়া ও ইউক্রেনের ক্লাবগুলোকে রাখা হবে আলাদা গ্রুপে।

২. গ্রুপ পর্বের খেলাগুলো আগের মতোই মঙ্গলবার ও বুধবার রাতে অনুষ্ঠিত হবে। তাই কোনো দেশের একাধিক ক্লাব থাকলে তাদেরকে দুইভাগে ভাগ করা হবে যেন ম্যাচগুলো ভিন্ন ভিন্ন দিনে অনুষ্ঠিত হয়।

অর্থাৎ একটি দেশের চারটি ক্লাব থাকলে, তাদের দুটি যদি ‘এ’, ‘বি’, ‘সি’ বা ‘ডি’তে জায়গা পায়, তাহলে বাকি দুটি স্বয়ংক্রিয়ভাবে ‘ই’, ‘এফ’, ‘জি’ বা ‘এইচ’ গ্রুপে পড়বে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠান:

চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠিত হওয়ার পাশাপাশি উয়েফার বর্ষসেরা পুরুষ ও নারী খেলোয়াড়ের নামও ঘোষণা করা হবে রাতে। এছাড়া জানিয়ে দেওয়া হবে ২০১৮-১৯ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের সেরা গোলরক্ষক, সেরা ডিফেন্ডার, সেরা মিডফিল্ডার ও সেরা স্ট্রাইকারের নাম।

উল্লেখ্য, উয়েফার বর্ষসেরা পুরুষ খেলোয়াড় হওয়ার দৌড়ে আছেন বার্সেলোনার লিওনেল মেসি, জুভেন্টাসের ক্রিস্টিয়ানো রোনালদো ও লিভারপুলের ভার্জিল ভ্যান ডাইক। তাদের যে কোনো একজনের হাতে উঠবে ইউরোপের গেল বছরের শ্রেষ্ঠ খেলোয়াড়ের পুরস্কার।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

10h ago