‘রোহিঙ্গা শিবির থেকে ৪১ এনজিওকে প্রত্যাহার’

রোহিঙ্গা শিবিরে অপকর্মে লিপ্ত থাকায় তালিকা করে ৪১ এনজিওকে সব ধরনের কার্যক্রম থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।
rohingya camp
কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প। এএফপি ফাইল ছবি

রোহিঙ্গা শিবিরে অপকর্মে লিপ্ত থাকায় তালিকা করে ৪১ এনজিওকে সব ধরনের কার্যক্রম থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

আজ (৩১ আগস্ট) তিনি জানান, ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গা সমস্যা সৃষ্টির পর ১৩৯টি এনজিও রোহিঙ্গা শিবিরে কার্যক্রম শুরু করেছিলো।

সিলেটের দক্ষিণ সুরমা এলাকায় সিটি করপোরেশনের মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

সেসময় সিটি মেয়র আরিফুল হক চৌধুরীসহ সিটি করপোরেশনের কর্মকর্তা এবং সিলেট জেলা ও আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

আরও অনেক এনজিও অপকর্ম করছে উল্লেখ করে ড. মোমেন বলেন, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু, বিভিন্ন দেশি-বিদেশি এনজিও নানাভাবে তদবির করছে ব্যবস্থা না নেওয়ার জন্য।

সরকারের এনজিও বিষয়ক ব্যুরো রোহিঙ্গা শিবিরে বিতরণের জন্য ধারালো নিড়ানি তৈরির অভিযোগে ‘মুক্তি কক্সবাজার’ নামে একটি এনজিও’র ছয়টি প্রকল্প সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। গত ২৮ আগস্ট এনজিও বিষয়ক ব্যুরোর এসাইনমেন্ট অফিসার সিরাজুল ইসলাম খান স্বাক্ষরিত এক আদেশে প্রকল্পগুলো সাময়িকভাবে বন্ধ করতে বলা হয়।

Comments

The Daily Star  | English
Islami Bank's former managing director Abdul Mannan

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago