ক্রিকেট

স্কটিশ মেয়েদের হারিয়ে টানা তৃতীয় জয় বাংলাদেশের

বৃষ্টি বাগড়ায় ৮ ওভারে লক্ষ্য দাঁড়ায় ৬৩ রান। হাতে পুরো ১০ উইকেট। হালের টি-টোয়েন্টি সংস্করণে এ লক্ষ্য খুব আহামরি কিছু নয়। এমন লক্ষ্য ছুঁড়ে প্রতিপক্ষকে আটকাতে চাই ধারালো বোলিং ও নিখুঁত ফিল্ডিং। ঠিক তাই করে দেখিয়েছে বাংলাদেশের মেয়েরা। আর তাতেই জয় মিলেছে তাদের। বৃষ্টি আইনে স্কটল্যান্ডকে ১৩ রানের হারিয়ে টানা তৃতীয় জয় তুলে নিল বাংলাদেশের বাঘিনীরা।
Bangladesh Women's Cricket Team
Photo: ICC

বৃষ্টি বাগড়ায় ৮ ওভারে লক্ষ্য দাঁড়ায় ৬৩ রান। হাতে পুরো ১০ উইকেট। হালের টি-টোয়েন্টি সংস্করণে এ লক্ষ্য খুব আহামরি কিছু নয়। এমন লক্ষ্য ছুঁড়ে প্রতিপক্ষকে আটকাতে চাই ধারালো বোলিং ও নিখুঁত ফিল্ডিং। ঠিক তাই করে দেখিয়েছে বাংলাদেশের মেয়েরা। আর তাতেই জয় মিলেছে তাদের। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে বৃষ্টি আইনে স্কটল্যান্ডকে ১৩ রানের হারিয়ে টানা তৃতীয় জয় তুলে নিল বাংলাদেশের বাঘিনীরা।

প্রতিপক্ষের তিন তিনজন ব্যাটারকে রানআউট করে ফিরিয়েছে বাংলাদেশ। উইকেটের পেছনে নিগার সুলতানা ছিলেন বিশ্বস্ত। দারুণ ক্যাচ ধরেছেন। ফাঁদে ফেলেছেন স্টাম্পিংয়েরও। আর বোলাররাও বেশ নিয়ন্ত্রিত বোলিং করেছেন। তাতে ৬৩ রানের লক্ষ্যই বিশাল হয়ে দাঁড়ায় স্কটিশ মেয়েদের জন্য। এক ক্যাথরিন ব্রাইস (২১) ছাড়া আর কোন ব্যাটসম্যান তো দুই অঙ্কের কোটাই স্পর্শ করতে পারেননি। ফলে ৮ ওভারে ৬ উইকেটে ৪৯ রানের বেশি করতে পারেনি দলটি।

বাংলাদেশের পক্ষে ১টি করে উইকেট নিয়েছেন নাহিদা আক্তার, রিতু মনি ও খাদিজা তুল কুবরা। তবে উইকেট না পেলেও রান দেওয়ায় বেশ কিপটে ছিলেন ফাহিমা। ২ ওভারে দিয়েছেন মাত্র ৮ রান। পেসার জাহানারা আলমও কম যাননি। ১ ওভারে ৫ রান খরচ করেছেন তিনি।

এর আগে টস হেরে আগে ব্যাট করতে নামে বাংলাদেশ। ১৭ ওভারে ৪ উইকেট হারিয়ে ১০৪ রান তোলার পর ম্যাচে বৃষ্টি নামে। এরপর বৃষ্টি থামলেও আর ব্যাট করার সুযোগ মিলেনি তাদের। ডিএল ম্যাথডে লক্ষ্য দেওয়া হয় স্কটিশদের।

এদিন ওপেনার আয়শা রহমানের ধারাবাহিক ব্যর্থতায় একাদশে জায়গা পেয়েই দারুণ খেলেছেন মুর্শিদা খাতুন। ২৭ বলে ২টি চারে করেছেন ২৬ রান। তবে বাংলাদেশ দলের ইনিংসের ভিত্তিটা গড়েছেন নিগার সুলতানা। ৩৭ বলে ৩টি চারে ৩৫ রান করে শেষ অপরাজিত ছিলেন তিনি। দ্বিতীয় এ দুই ব্যাটারের ব্যাট থেকে আসে ৩১ রানের জুটি। এরপর ফারজানা হকের সঙ্গে চতুর্থ উইকেটে ৩৯ রানের জুটি গড়েছেন নিগার। ২২ বলে ২৩ রানের ইনিংস খেলেছেন ফারজানা। স্কটিশদের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন ক্যাথরিন ব্রাইস ও আবতাহা মাকসুদ।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৭ ওভারে ১০৪/৪ (সানজিদা ৪, মুর্শিদা ২৬, নিগার ২৫*, রিতু ৪, ফারজানা ২৩, ফাহিমা ২; ক্যাথরিন ২/১৩, চ্যাটার্জি ০/১০, হকিন্স ০/২১, মাকসুদ ২/২০, ফ্রেসার ০/২৭, ম্যাকগিল ০/১৩)।

স্কটল্যান্ড: (সারাহ ৩, ক্যাথরিন ২১, জ্যাক ১, হকিন্স ৯, গ্লেন ২, উইলিস ২, চ্যাটার্জি ৫*, ওয়াটসন ৩*; জাহানারা ০/৫, নাহিদা ১/১০, রিতু ১/১৭, ফাহিমা ০/৮, খাদিজা ১/৭)।

ফলাফল: বৃষ্টি আইনে বাংলাদেশ ১৩ রানে জয়ী।

Comments

The Daily Star  | English

Idrakpur fort: A museum without artefacts

Abdur Rahman Mustakim, a student from Narayanganj, visited the Idrakpur Fort Museum in Munshiganj with his relatives. While he was impressed by the fort itself, he was deeply disappointed by the museum's lack of antiquities

35m ago