খেলা

মাঠে ফিরেই নিজেকে ছাড়িয়ে গেলেন স্মিথ

লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে একমাত্র ইনিংসে ৯২ রান করেই রেকর্ডটা নিজের করে নিয়েছিলেন স্টিভ স্মিথ। মাথায় চোট পাওয়ায় দ্বিতীয় ইনিংসে নামা হয়নি তার, খেলতে পারেননি পরের হেডিংলি টেস্টেও। তাতে অবশ্য স্মিথের ব্যাটের ধার কমেনি এতটুকুও। বরং মাঠে ফিরে ফর্মের তুঙ্গে থাকা এই তারকা তুলে নিয়েছেন আরেকটি হাফসেঞ্চুরি। ছাড়িয়ে গেছেন নিজের গড়া রেকর্ডকেই।
Steven Smith
Photo: AFP

লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে একমাত্র ইনিংসে ৯২ রান করেই রেকর্ডটা নিজের করে নিয়েছিলেন স্টিভ স্মিথ। মাথায় চোট পাওয়ায় দ্বিতীয় ইনিংসে নামা হয়নি তার, খেলতে পারেননি পরের হেডিংলি টেস্টেও। তাতে অবশ্য স্মিথের ব্যাটের ধার কমেনি এতটুকুও। বরং মাঠে ফিরে ফর্মের তুঙ্গে থাকা এই তারকা তুলে নিয়েছেন আরেকটি হাফসেঞ্চুরি। ছাড়িয়ে গেছেন নিজের গড়া রেকর্ডকেই।

অ্যাশেজে টানা আট ইনিংসে পঞ্চাশোর্ধ্ব ইনিংসে খেলার কীর্তি গড়েছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্মিথ। তার ইনিংসগুলো হলো যথাক্রমে- ২৩৯, ৭৬, ১০২*, ৮৩, ১৪৪, ১৪২, ৯২ ও সবশেষ ৬০*। এর আগে এই সিরিজে টানা ছয় ইনিংসে ৫০+ রান করার রেকর্ড ছিল স্মিথের স্বদেশী মাইক হাসির।

বুধবার (৪ সেপ্টেম্বর) ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজের চতুর্থ টেস্টের প্রথম দিনটি ছিল স্মিথময়। এদিন বেশ কয়েক দফা বৃষ্টির বাগড়ায় খেলা হয়েছে মাত্র ৪৪ ওভার। দিনের খেলা বন্ধ হওয়ার আগে টসে জিতে ব্যাটিংয়ে নামা অসিরা তুলেছে ৩ উইকেটে ১৭০ রান। উইকেটে আছেন স্মিথ ৯৩ বলে ৬০ ও ট্রাভিস হেড ১৭ বলে ১৮ রানে।

চলমান অ্যাশেজে অস্ট্রেলিয়ান ওপেনাররা আছেন ব্যর্থতার বৃত্তে বন্দি। এই টেস্টের প্রথম ইনিংসেও তার ব্যতিক্রম হয়নি। দলীয় ১ রানের মাথায় ব্যক্তিগত রানের খাতা খোলার আগে সাজঘরে ফেরেন ডেভিড ওয়ার্নার। তাকে উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর ক্যাচ বানানোর পর আরেক ওপেনার মার্কাস হ্যারিসকে বোল্ড করেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। হ্যারিসের ব্যাট থেকে আসে ১৩ রান।

২৮ রানে ২ উইকেট হারিয়ে বিপাকে পড়া অসিদের এরপর টানেন মারনাস লাবুশানে ও স্মিথ। তারা গড়েন ১১৬ রানের জুটি। লাবুশানে সিরিজে টানা চতুর্থ ফিফটি হাঁকিয়ে সাজঘরে ফেরেন ১২৮ বলে ৬৭ রান করে। তার উইকেটটি নেন ইংল্যান্ড একাদশে ফেরা ক্রেইগ ওভারটন। বাকি সময়টা নির্বিঘ্নে পাড়ি দেন স্মিথ ও হেড।

Comments

The Daily Star  | English

Turnover on interbank forex market on the decline

Turnover slumped 48.9 percent year-on-year to $23.6 billion in 2022-23, the central bank said in its Monetary Policy Review 2023-24 published last week.

2h ago