শীর্ষ খবর

অস্ট্রেলিয়া চায় রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যাক

সফররত অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিস পেইন বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে তার দেশ বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করে যাবে। কারণ তারা চায় বাস্ত্যুচ্যুত রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যাক।
rohingya camp
কক্সবাজারের উখিয়ায় অবস্থিত একটি রোহিঙ্গা শরণার্থী শিবিরের দৃশ্য। ছবি: এএফপি ফাইল ফটো

সফররত অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিস পেইন বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে তার দেশ বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করে যাবে। কারণ তারা চায় বাস্ত্যুচ্যুত রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যাক।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে অজি পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, “এ বিষয়টির (রোহিঙ্গা) সঙ্গে আমরা থাকব।”

বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবিকতার পরিচয় দেওয়ায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করে মরিস পেইন শেখ হাসিনাকে জানান, এক্ষেত্রে অস্ট্রেলিয়ার সহযোগিতা আরও বাড়াবে।

নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর মতো তিনি নিজেও ক্রিকেটের ভক্ত।

মরিস পেইন জানান, তার দেশ চায় অস্ট্রেলিয়া ক্রিকেট দল সূচি অনুযায়ী বাংলাদেশে সফর করুক।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে শেখ হাসিনা বলেন, মানবিক কারণে বাংলাদেশ ১১ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। শান্তিপূর্ণ প্রত্যাবাসানের জন্য বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে চুক্তিও করেছে। কিন্তু মিয়ানমারের অনিচ্ছার কারণে সে চুক্তি বাস্তবায়ন করা যাচ্ছে না।

রোহিঙ্গা সংকট এখন বাংলাদেশের জন্য সবচেয়ে বড় বোঝা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এ সময়ের মধ্যে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে প্রায় এক লাখ শিশুর জন্ম হয়েছে।

বৈঠকে অন্যদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

Last-minute cattle purchase: Markets abuzz with buyers in Ctg, thin turnout in Dinajpur

The cattle markets in Chattogram city are abuzz with buyers on the last day before Eid-ul-Azha. The markets in Dinajpur, however, are experiencing the opposite scenario with not many buyers even at the last moment

52m ago