পিছিয়ে পড়েও ইতালির দারুণ জয়

ম্যাচের ১১ মিনিট পার না হতেই পিছিয়ে পড়ে ইতালি। এরপর দারুণভাবে ঘুরে দাঁড়ায় চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা। আন্দ্রেয়া বেলত্তির জোড়া গোলে ৩-১ গোলের দারুণ জয় তুলে নেয় দলটি। উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বাছাই পর্বে এটা তাদের টানা পঞ্চম জয়।
ছবি: এএফপি

ম্যাচের ১১ মিনিট পার না হতেই পিছিয়ে পড়ে ইতালি। এরপর দারুণভাবে ঘুরে দাঁড়ায় চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা। আন্দ্রেয়া বেলত্তির জোড়া গোলে ৩-১ ব্যবধানে দারুণ জয় তুলে নেয় দলটি। উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বাছাই পর্বে এটা তাদের টানা পঞ্চম জয়।

ম্যাচের শুরুতে দুই দলই আক্রমণ প্রতি আক্রমণের মধ্যে খেলতে থাকে। ১১তম মিনিটে অ্যালেকজান্ডার কারাপেতিয়ানের দারুণ এক গোলে এগিয়ে যায় আর্মেনিয়া। তাইগ্রান বার্সেগিয়ানের কাছ থেকে ডান প্রান্তে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে জোরালো এক শটে লক্ষ্যভেদ করেন এ ফরোয়ার্ড।

 গোল খেয়ে যেন জেগে ওঠে ইতালি। একের পর এক আক্রমণে ব্যস্ত রাখে আর্মেনিয়ার ডিফেন্সকে। ২৩তম মিনিটেই সমতায় ফিরতে পারতো দলটি। ফেদেরিকো চিয়েসার ক্রস থেকে ছোট ডি বক্সে ফাঁকায় বল পেয়ে যায় বের্নাদস্কি। কিন্তু তার শট দারুণ দক্ষতায় বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন আর্মেনিয়া গোলরক্ষক। তবে চার মিনিট পরই সমতায় ফেরে তারা। এমারসনের দারুণ এক ক্রস থেকে ফাঁকায় বল পেয়ে আলতো টোকায় বল জালে জড়িয়ে দেন আন্দ্রেয়া বেলত্তি।

পরের মিনিটেই এগিয়ে যেতে পারতো ইতালি। নিজেদের অর্ধ থেকে এক সতীর্থের বাড়ানো বলে ফাঁকায় পেয়ে আর্মেনিয়ার এক ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক শট নিয়েছিলেন বের্নাদস্কি। কিন্তু তার শট বারপোস্টে লেগে বেড়িয়ে যায়। ৪০তম মিনিটে লক্ষ্যভেদ করেছিলেন বেলত্তি। কিন্তু অফসাইড থাকায় সে গোল বাতিল হয়ে যায়। পরের মিনিটেও ফাঁকায় বল পেয়েছিলেন তিনি। কিন্তু ডান প্রান্ত থেকে নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথমার্ধের শেষ মুহূর্তে বড় ধাক্কা খায় আর্মেনিয়া। দ্বিতীয় হলুদ কার্ড দেখে বহিষ্কার হন গোলদাতা কারাপেতিয়ান।

১০ জনের দল নিয়ে দ্বিতীয়ার্ধে ভালো লড়াই করেছিল আর্মেনিয়া। ৭৭ মিনিট ইতালিকে আটকেও রেখেছিল। কিন্তু ইতালি অধিনায়ক লিওনার্দো বনুচ্চির বুদ্ধিদীপ্ত এক পাশে শেষ রক্ষা করতে পারেনি তারা। বনুচ্চির দারুণ ক্রসে লাফিয়ে দারুণ এক হেডে বল জালের ঠিকানায় পাঠান বদলি খেলোয়াড় লোরেঞ্জো পেলেগ্রিনি। জাতীয় দলের হয়ে এটাই প্রথম গোল রোমার এ মিডফিল্ডারের।

তিন মিনিটে পর ব্যবধান আরও বাড়ান বেলত্তি। ডি বক্সের ডান প্রান্তে বল পেয়ে এক ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক কোণাকোণি শটে নিজের দ্বিতীয় গোল আদায় করে নেন তোরিনোর এ ফরোয়ার্ড। নির্ধারিত সময়ের শেষ দিকে ডিফেন্ডারের ভুলে আরও একটি গোল হজম করার পথে ছিল আর্মেনিয়া। তবে গোলরক্ষকের দারুণ দক্ষতায় সে যাত্রায় রক্ষা পায় দলটি।

যোগ করা সময়ে নিজের হ্যাটট্রিক পূরণ করেছিলেন বেলত্তি। কিন্তু দুর্ভাগ্য তার অফসাইডের অজুহাতে বাতিল হয়ে যায় সে গোল। রিপ্লেতে দেখা যায় অফসাইড ছিলেন না তিনি। তবে তাতে ইতালির জয়ে কোন বাঁধা হয়নি। বড় জয়েই মাঠ ছাড়ে তারা।

Comments

The Daily Star  | English
Corruption in Bangladesh civil service

The nine lives of a corrupt public servant

Let's delve into the hypothetical lifelines in a public servant’s career that help them indulge in corruption.

8h ago