নিবিড় পর্যবেক্ষণে বুদ্ধদেব ভট্টাচার্য

পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী ও বর্ষীয়ান বাম নেতা বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা স্থিতিশীল হলেও তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানিয়েছে কলকাতার বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ।
buddhadeb bhattacharya
পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী ও বর্ষীয়ান বাম নেতা বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা স্থিতিশীল হলেও তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানিয়েছে কলকাতার বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ।

আজ (৭ সেপ্টেম্বর) তার রক্তচাপ ১২০/৭০-তে রয়েছে এবং ফুসফুসে একটু সংক্রমণ পাওয়া গেছে বলেও জানানো হয়। তার রাতের ঘুম ভালো হয়েছে। আজ সন্ধ্যায় ফের সাবেক এই মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থার তথ্য জানানো হবে।

উডল্যান্ডস হাসপাতালের সুপার সপ্তর্ষি বসু সাংবাদিকদের কাছে বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক পরিস্থিতি নিয়ে সর্বশেষ তথ্য তুলে ধরেন। এসময় তিনি বলেন, “শুক্রবার যে অবস্থায় তিনি এখানে ভর্তি হয়েছিলেন, সেই অবস্থার তুলনায় এখন অনেকটাই স্থিতিশীল আছেন।”

তবে একই সঙ্গে তিনি গভীর পর্যবেক্ষণের রয়েছেন। তাকে হালকা অক্সিজেন দেওয়া হচ্ছে বলেও জানান ওই সিনিয়র চিকিৎসক।

আজ সকাল থেকেই বামফ্রন্টের শীর্ষ নেতারা বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা দেখতে হাসপাতালে যান। সেখানে গিয়েছিলেন রাজ্য কংগ্রেস সভাপতি সোমেন মিত্রও। বুদ্ধদেবের শারীরিক অসুস্থতায় গভীর উদ্বেগ প্রকাশ করে, তার দ্রুত আরোগ্য কামনা করেন প্রবীণ এই কংগ্রেস নেতা।

আজ দুপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিপিআইএমের শীর্ষ নেতা মহম্মদ সেলিম। তিনি জানান, চিকিৎসকরা সবসময় খেয়াল রাখছেন। বর্ষীয়ান বাম নেতার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে।

মহম্মদ সেলিম আরও বলেন, “আজ তার সঙ্গে বুদ্ধদেব ভট্টাচার্য কথা বলেছেন। তিনি বাড়ি যেতে চাইছেন বলেও জানান। গত রাতে তাকে এক ব্যাগ রক্ত দেওয়া হয়।”

সেই রক্ত দেওয়ার কারণেই তিনি আজ সুস্থবোধ করছেন বলেও মনে করেন ওই বাম নেতা।

শুক্রবার প্রবল শ্বাসকষ্টজনিত সমস্যায় কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়েন পশ্চিমবঙ্গের তিনবারের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ৭৫ বছর বয়স্ক এই প্রবীণ বামপন্থী নেতাকে শুক্রবার রাতেই দেখতে গিয়েছিলেন রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চোখের সমস্যা ছাড়াও বেশ কিছু সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগছেন বুদ্ধদেব ভট্টাচার্য। তার দ্রুত আরোগ্য কামনা করে অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করছেন। 

Comments

The Daily Star  | English

BCL men attack quota protesters at DMCH emergency dept

The ruling Bangladesh Chhatra League activists attacked the protesting anti-quota students entering the emergency department of Dhaka Medical College Hospital who gathered there for treatment after being beaten up by the ruling party men at earlier clashes

50m ago