মেগা প্রকল্পের বীমা দেশীয় কোম্পানির মাধ্যমে করতে হবে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সরকারি মেগা প্রকল্পের বীমা এখন থেকে দেশীয় কোম্পানির মাধ্যমে করতে হবে।
Finance Minister
১১ সেপ্টেম্বর ২০১৯, সাধারণ বীমা কর্পোরেশনের ২০১৮ সালের লভ্যাংশ ৫০ কোটি টাকা সরকারি কোষাগারে হস্তান্তর করা হয়। ছবি: সংগৃহীত

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সরকারি মেগা প্রকল্পের বীমা এখন থেকে দেশীয় কোম্পানির মাধ্যমে করতে হবে।

আজ (১১ সেপ্টেম্বর) দুপুরে পরিকল্পনা মন্ত্রণালয়ে সাধারণ বীমা কর্পোরেশনের ২০১৮ সালের লভ্যাংশ ৫০ কোটি টাকা সরকারি কোষাগারে হস্তান্তর সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, “সাধারণ বীমা করপোরেশন সাম্প্রতিক সময়ে সরকারি মেগা প্রকল্প পদ্মাসেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্ট, বঙ্গবন্ধু স্যাটেলাইটের বীমা কভারেজ প্রদান করেছে। বিভিন্ন প্রকল্পের জন্য যে বড় বড় ইমপোর্টগুলা হতো, সেক্ষেত্রে বলা হতো আমাদের দেশের ইনস্যুরেন্সগুলো ছোট, আমাদের শক্তি নেই। যদি কোনো দুর্ঘটনা ঘটে তারা প্রিমিয়াম দিতে পারবে না, লস কাভার করতে পারবে না। সেক্ষেত্রে ইনস্যুরেন্স প্রিমিয়ামগুলো বিদেশে চলে যেতো।”

“এটা আর হতে দেওয়া হবে না। এখন থেকে অভ্যন্তরীণ কোম্পানির মাধ্যমে করতে হবে”, বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, “আমাদের দেশের ইনস্যুরেন্স প্রিমিয়াম দেশে থাকলে দেশীয় ইনস্যুরেন্স কোম্পানিগুলোর রেভিনিউ এমনিতেই বেড়ে যাবে। প্রকল্পের আওতায় বিদেশ থেকে মেশিনারিজ আসতো, আবার ইনস্যুরেন্স প্রিমিয়াম চলে যেতো। এখন থেকে এগুলো বিদেশে যাবে না।”

তিনি আরও বলেন, “আমার দেশ থেকে যে ইনস্যুরেন্স হবে, যেটা আমরা পেমেন্ট করবো, সেটার প্রিমিয়ামও আমরা পাবো। আমাদের প্রিমিয়াম বাইরের কেউ পাবে না। আমার দেশ থেকে যে ইনস্যুরেন্স হবে তার প্রিমিয়াম বিদেশে যাবে না।”

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

2h ago