আন্তর্জাতিক

এনআরসি: আসামে আজ ১২ ঘণ্টা হরতাল

নাগরিকপঞ্জি (এনআরসি) করে লাখো মানুষকে বাদ দেওয়ায় আজ বৃহস্পতিবার ১২ ঘণ্টা হরতাল চলছে আসামে। আসামের কোচ রাজবংশী সম্প্রদায়ের সংগঠন ‘অল আসাম কোচ রাজবংশী সম্মিলনী’র ডাকে এই হরতাল হচ্ছে।
NRC
চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশের পর আসামে সতর্ক অবস্থানে নিরাপত্তা বাহিনী। রয়টার্স ফাইল ছবি

নাগরিকপঞ্জি (এনআরসি) করে লাখো মানুষকে বাদ দেওয়ায় আজ বৃহস্পতিবার ১২ ঘণ্টা হরতাল চলছে আসামে। আসামের কোচ রাজবংশী সম্প্রদায়ের সংগঠন ‘অল আসাম কোচ রাজবংশী সম্মিলনী’র ডাকে এই হরতাল হচ্ছে।

এনআরসির তালিকা থেকে আসামের বহু মানুষের নাম বাদ পড়ার প্রতিবাদেই হরতালের ডাক তাদের। তবে ধারণা করা হচ্ছে পশ্চিম আসামের ৫-৬টি জেলাতে এই হরতালের প্রভাব পড়বে যেখানে রাজবংশী সম্প্রদায়ের মানুষের বেশি বসবাস।

ভারতের এনডিটিভির খবরে বলা হয়, হরতালের প্রভাব আসামের সবচেয়ে বড় শহর গুয়াহাটিতে সেভাবে দেখা যায়নি।

গত ৩১ আগস্ট আসামের চূড়ান্ত এনআরসি তালিকা থেকে অবৈধ অভিবাসী হিসেবে বাদ দেওয়া হয় ১৯ লক্ষ মানুষের নাম। তালিকায় স্থান পান ৩ কোটি ১১ লাখ মানুষ। বাদ পড়াদের এখনই ‘বিদেশি’ তকমা দেওয়া না হলেও আইনি লড়াইয়ে এরা হেরে গেলে তাদের যে অন্ধকার ভবিষ্যতের দিকে ঠেলে দেওয়া হবে তা এখন অনেকটাই স্পষ্ট।

এনআরসির বাইরে থাকা প্রতিটি ব্যক্তি বিদেশি ট্রাইব্যুনালে ১২০ দিনের মধ্যে আবেদন করতে পারেন। ভারতের কেন্দ্রীয় সরকার বলেছে যাদের নাম চূড়ান্ত নাগরিক তালিকায় স্থান পাবে না সমস্ত আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত তাদের এখনই বিদেশি ঘোষণা করা যাবে না। তবে আইনি লড়াইয়ে যারা শেষ পর্যন্ত হেরে যাবে তাদের কী পরিণতি ভোগ করতে হবে সে ব্যাপারে দিল্লি থেকে কোনো বক্তব্য আসেনি এখনও।

ইতিমধ্যেই আসামের নাগরিক তালিকা থেকে বাদ পড়া মানুষদের জন্যে সেখানে একটি ডিটেনশন সেন্টার তৈরি করা হচ্ছে।

এদিকে বিজেপির পশ্চিমবঙ্গ সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার কথা ভেবে, বাংলাদেশি মুসলিমদের তাড়াতে এ রাজ্যেও চালু করা হবে এনআরসি। তিনি বলেন, নাগরিকত্ত্ব সংশোধনী বিলের মাধ্যমে হিন্দু শরণার্থীদের স্বার্থ রক্ষায় বদ্ধপরিকর বিজেপি।

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

2h ago