ভারতের টেস্ট দলে চমক শুবমান গিল

চলতি বছরের শুরুতে হয়েছে ওয়ানডে অভিষেক। টেস্ট দলে তার ডাক পাওয়াটাও ছিল সময়ের ব্যাপার। অবশেষে কাঙ্ক্ষিত ক্ষণটা এসেই গেল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে আসন্ন টেস্ট সিরিজের জন্য ভারতীয় দলে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হয়েছেন ওপেনিং ব্যাটসম্যান শুবমান গিল।
shubman gill
শুবমান গিল। ছবি: এএফপি

চলতি বছরের শুরুতে হয়েছে ওয়ানডে অভিষেক। টেস্ট দলে তার ডাক পাওয়াটাও ছিল সময়ের ব্যাপার। অবশেষে কাঙ্ক্ষিত ক্ষণটা এসেই গেল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে আসন্ন টেস্ট সিরিজের জন্য ভারতীয় দলে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হয়েছেন ওপেনিং ব্যাটসম্যান শুবমান গিল।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড। সবশেষ সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করা ভারতীয় দল থেকে কেবল বাদ পড়েছেন ওপেনার লোকেশ রাহুল। তার জায়গা দখল করেছেন ২০ বছর বয়সী গিল। বয়সভিত্তিক পর্যায় থেকেই তাকে দারুণ সম্ভাবনাময় হিসেবে বিবেচনা করা হয়। ভারত যুব দলের হয়ে তিনি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপাও জিতেছেন।

ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে ডানহাতি গিলের রেকর্ড ঈর্ষনীয়। ১৪ ম্যাচের ২৩ ইনিংসে তার সংগ্রহ ১ হাজার ৪৪৩ রান। গড়টা প্রায় অতিমানবীয়, ৭২.১৫। সেঞ্চুরি করেছেন চারটি। হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন আটবার। ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসটি ২৬৮ রানের।

নিজের সবশেষ প্রথম শ্রেণির ম্যাচে ভারতীয় এ দলের হয়ে দক্ষিণ আফ্রিকা এ দলের বিপক্ষে যথাক্রমে ৯০ ও ৫ রানের ইনিংস খেলেন গিল। এরপরই টেস্ট দলে প্রথমবারের মতো ডাক পাওয়ার সুখবরটা পেয়েছেন তিনি।

ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজ মাঠে গড়াবে আগামী ২ অক্টোবর। প্রথম টেস্টের ভেন্যু বিশাখাপত্নম। পুনেতে দ্বিতীয় টেস্ট শুরু হবে ১০ তারিখ। সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে রাঁচিতে। মাঠে গড়াবে ১৯ অক্টোবর।

১৫ সদস্যের ভারতীয় টেস্ট দল:

মায়াঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, শুবমান গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, রিশভ পান্ত, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদিপ যাদব, ইশান্ত শর্মা, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি।

Comments

The Daily Star  | English
Increased power tariffs to be effective from February, not March: Nasrul

Increased power tariffs to be effective from February, not March: Nasrul

Gazette notification regarding revised tariffs to be issued today, state minister says

1h ago