প্রায় ৭ ঘণ্টা পর নিভলো মিনিস্টার হাইটেক পার্কের আগুন

প্রায় সাত ঘণ্টা পর নিভলো গাজীপুর মহানগরের ধীরাশ্রম এলাকায় স্থাপিত মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডের আগুন।
১৩ সেপ্টেম্বর ২০১৯, গাজীপুর মহানগরের ধীরাশ্রম এলাকায় স্থাপিত মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডের আগুন নেভাতে কাজ করে দমকল বাহিনীর ১৮টি ইউনিট। ছবি: সংগৃহীত

প্রায় সাত ঘণ্টা পর নিভলো গাজীপুর মহানগরের ধীরাশ্রম এলাকায় স্থাপিত মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডের আগুন।

আজ (১৩ সেপ্টেম্বর) সকাল ৭টার দিকে আগুনের সূত্রপাত হলে দুপুর সোয়া ২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে দমকল বাহিনীর ১৮টি ইউনিট।

এর আগে, গাজীপুর দমকল বাহিনীর উপ-সহকারী পরিচালক মামুনুর রশীদ বলেন, “ছয়তলা বিশিষ্ট কারখানা ভবনটির ছয়তলাতেই আগুনের সূত্রপাত হয়। তবে, কীভাবে আগুনের সূত্রপাত তাৎক্ষণিক তা বলা সম্ভব হচ্ছে না। কারখানা ভবনের ৬ষ্ঠ ও ৫ম তলা পুড়ে গেছে।”

“দাহ্য পদার্থ থাকায় আগুন নিয়ন্ত্রণ করতে বেগ পেতে হয়েছে,” উল্লেখ করে তিনি আরো বলেন, “আগুন নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নেই কারখানাটিতে। পাশের মার্কওয়্যার লিমিটেডের ডোবা থেকে পানি সংগ্রহ করে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।”

ঘটনাস্থল পরিদর্শন করে কল-কারখানা অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক মো. মোতালেব মিয়া সাংবাদিকদের বলেন, “ছয়তলার উপরে গুদাম রাখার নিয়ম নেই। তাছাড়া কারখানাটিতে অগ্নিনির্বাপণের মহড়া হতো না।”

মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডে উপ-মহাব্যবস্থাপক মো. রফিকুল ইসলাম বলেন, “প্রায় দুই হাজার কর্মী এখানে কাজ করেন। উৎপাদিত পণ্য সামগ্রী কারখানা ভবনের ছয়তলায় মজুদ রাখা ছিলো। কীভাবে আগুন লেগেছে বা কী পরিমাণ মালামাল ওই গুদামে ছিলো তা এ মুহূর্তে বলা সম্ভব হচ্ছে না।”

তিনি আরো বলেন, “আজ কারখানাটি বন্ধ ছিলো। কারখানায় রাইস কুকার, ইস্ত্রিসহ প্রয়োজনীয় ইলেকট্রিক পণ্য তৈরি ও টিভি, ফ্রিজ সংযোজন করা হতো।”

পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকা ও অগ্নি নির্বাপণের মহড়া না করার বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের এড়িয়ে যান।

গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম জানান, অগ্নিকান্ডের ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে সাত সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে প্রকৃত কারণ উদঘাটন করে প্রতিবেদন জামা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

আগুনের খবর শুনে সংরক্ষিত আসনের সাংসদ শামসুন্নাহার ভুঁইয়া, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেনসহ বিভিন্ন প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে আসেন।

আরো পড়ুন:

গাজীপুরে মিনিস্টার ফ্রিজের কারখানায় আগুন

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

1h ago