ফাতিকে নিয়ে মাতামাতি, সতর্ক বার্সা কোচ

মাত্রই বার্সেলোনার মূল দলে জায়গা পাওয়া আনসু ফাতিকে নিয়ে শুরু হয়ে গেছে মাতামাতি। মাত্র ১৬ বছর বয়সী এই উইঙ্গারের পায়ের জাদুতে মজেছে দলটির সমর্থকরা। তবে বাড়তি উন্মাদনা যেন অমিত প্রতিভাবান এই তরুণের পারফরম্যান্সে কোনো প্রভাব না ফেলে, সেজন্য আগে থেকেই সতর্ক দৃষ্টি রাখছেন কাতালান কোচ আর্নেস্তো ভালভার্দে।
ansu fati
আনসু ফাতি। ছবি: এএফপি

মাত্রই বার্সেলোনার মূল দলে জায়গা পাওয়া আনসু ফাতিকে নিয়ে শুরু হয়ে গেছে মাতামাতি। মাত্র ১৬ বছর বয়সী এই উইঙ্গারের পায়ের জাদুতে মজেছে দলটির সমর্থকরা। তবে বাড়তি উন্মাদনা যেন অমিত প্রতিভাবান এই তরুণের পারফরম্যান্সে কোনো প্রভাব না ফেলে, সেজন্য আগে থেকেই সতর্ক দৃষ্টি রাখছেন কাতালান কোচ আর্নেস্তো ভালভার্দে।

‘বি’ দলে সামর্থ্যের প্রমাণ দিয়ে ‘বড়’দের কাতারে উঠে আসা ফাতি বার্সার হয়ে লা লিগায় এখন পর্যন্ত মাত্র তিনটি ম্যাচ খেলেছেন। প্রতিটি ম্যাচেই রেকর্ড বই ওলট-পালট করেছেন গিনি-বিসাউয়ে জন্ম নেওয়া এই ফুটবলার। গেল মাসে রিয়াল বেতিসের বিপক্ষে অভিষেক হয় তার। তিনি হয়ে যান বার্সার জার্সিতে অভিষেক হওয়া দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় (১৬ বছর ৩০০ দিন)। পরের ম্যাচে ওসাসুনার বিপক্ষে বদলি নেমে গোলও পান ফাতি। লা লিগায় বার্সেলোনার হয়ে এর চেয়ে কম বয়সে আর কেউ গোল করতে পারেননি।

সবশেষ শনিবার রাতে তৃতীয়বারের মতো ইতিহাসের পাতায় ঠাঁই নেন ফাতি। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে ভ্যালেন্সিয়াকে ৫-২ গোলে উড়িয়ে দেয় বার্সা। ম্যাচের দ্বিতীয় মিনিটেই লক্ষ্যভেদ করেন ফাতি। এর পাঁচ মিনিট পর ফ্রেঙ্কি ডি ইয়ংকে দিয়েও গোল করান তিনি। তাতেই গড়া হয়ে যায় রেকর্ড। একবিংশ (চলমান) শতাব্দীতে লা লিগার একই ম্যাচে নিজে গোল করা এবং সতীর্থকে দিয়ে গোল করানো সর্বকনিষ্ঠ ফুটবলার ফাতি (১৬ বছর ৩১৮ দিন)।

ফলে ফাতিকে নিয়ে মেতেছে বার্সা সমর্থকগোষ্ঠীসহ গোটা বিশ্বের ফুটবল ভক্তরা। এরই মধ্যে তিনি যে মুগ্ধতা ছড়িয়েছেন, তাতে তার প্রতি চাহিদা দিনকে দিন বাড়ারই কথা। সেটা রূপান্তর হতে পারে চাপে যার প্রভাব পড়তে পারে পারফরম্যান্সেও। তাই বাড়তি সতর্ক হয়ে উঠেছেন বার্সা কোচ, ‘আনসুকে (ফাতি) নিয়ে প্রচুর...প্রচুর মাতামাতি হবে। আমাদের যা করণীয় তা হলো, এটাকে (মাতামাতি) যতটা সম্ভব দমিয়ে রাখার চেষ্টা করা এবং দমিয়ে রাখা। আমাদের দায়িত্ব হলো ওকে রক্ষা করা।’

পাশাপাশি শিষ্যকে প্রশংসায় ভাসিয়ে ভালভার্দে বলেছেন, ‘এটা অস্বীকার করার উপায় নেই যে, ফাতি এমন একজন খেলোয়াড় যার বিশেষ ক্ষমতা আছে। তাকে বয়সের তুলনায় অনেক পরিণত দেখায়। (ভ্যালেন্সিয়ার বিপক্ষে) ও সেটাই করে দেখিয়েছে যেটা ও অনুশীলনে করে।’

তবে প্রতি ম্যাচেই ফাতির কাছ থেকে চোখ ধাঁধানো নৈপুণ্যে আশা না করতেও আহ্বান করেছেন তিনি, ‘প্রথম ছোঁয়ায় গোল করবেন এবং দ্বিতীয় ছোঁয়ায় সতীর্থকে দিয়ে গোল করাবেন, এটা মোটেও স্বাভাবিক না। সেই বিচারে (ভ্যালেন্সিয়ার বিপক্ষে) এই পারফরম্যান্সটা অনন্য কিছুই ছিল।...আমরা চাই ও লিগটাকে বুঝে উঠুক এবং দেখুক এটা কত কঠিন (বার্সার হয়ে খেলা)। বাচ্চাটা এখনও উন্নতি করছে।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago