শীর্ষ খবর

পানি-বিদ্যুৎ নেই, বশেমুরবিপ্রবির আন্দোলন তবুও দমছে না

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন আরও বেগবান হয়েছে। ‘দুর্গাপূজার’ আগাম ছুটিতে ক্যাম্পাস বন্ধ হয়ে গেলেও শিক্ষার্থীদের আন্দোলন গড়িয়েছে টানা পঞ্চম দিনে।

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন আরও বেগবান হয়েছে। ‘দুর্গাপূজার’ আগাম ছুটিতে ক্যাম্পাস বন্ধ হয়ে গেলেও শিক্ষার্থীদের আন্দোলন গড়িয়েছে টানা পঞ্চম দিনে।

গতকাল সারারাত ধরে প্রতিবাদী স্লোগান আর গানে মুখরিত ছিলো বশেমুরবিপ্রবি ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের একাধিক শিক্ষক শিক্ষার্থীদের যৌক্তিক দাবিতে একাত্মতা প্রকাশ করে আন্দোলনে যোগ দিয়েছেন।

অপরদিকে, গত ১৯ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আমরণ অনশন করছেন একদল শিক্ষার্থী। দাবি তাদের একটাই, দুর্নীতি ও নানা অনিয়মের দায়ে অভিযুক্ত উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনকে পদত্যাগ করতে হবে। অন্যথায় তারা আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

আন্দোলন ঠেকাতে তড়িঘড়ি করে গতকাল ১৫ দিনের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। সকাল ১০টার মধ্যে সব শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের ছয়টি আবাসিক হল ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। কিন্তু, শিক্ষার্থীদের কেউই হল ছাড়েননি। তখন থেকেই ক্যাম্পাসে পানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

এর মধ্যেই গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরের কয়েকটি স্থানে ‘উপাচার্য সমর্থিত দুর্বৃত্তদের’ হামলায় ৩০ শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ে কর্মরত তিন সাংবাদিক আহত হওয়ার অভিযোগ করেন আন্দোলনকারীরা।

এ ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক মো. হুমায়ুন কবির হুমায়ুন কবির পদত্যাগ করেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর গতকালের হামলার ঘটনায় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. আব্দুর রহমানকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- সহকারী অধ্যাপক আরেফিন শামসুল এবং আইন অনুষদের ডিন অধ্যাপক কুদ্দুস মিয়া।

গতরাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের জারিকৃত এক নোটিশে এ তথ্য জানানো হয়।

du_gopalganj_protest-1.jpg
ঢাবিতে বশেমুরবিপ্রবির সাবেক শিক্ষার্থীদের মানববন্ধন। ছবি: পলাশ খান/স্টার

এদিকে, আন্দোলনরতদের ওপর হামলার বিচার ও উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের দাবিতে ঢাকায় মানববন্ধন করেছেন বশেমুরবিপ্রবির সাবেক শিক্ষার্থীরা।

আজ (২২ সেপ্টেম্বর) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে তারা মানববন্ধন করেন।

এছাড়াও, আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে ‘সাধারণ শিক্ষার্থী’ ব্যানারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে মানববন্ধন করা হয়েছে।

একই দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

আরও পড়ুন:

বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে সহকারী প্রক্টরের পদত্যাগ

বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের ওপর ‘উপাচার্য সমর্থক’দের হামলা

বশেমুরবিপ্রবিতে পূজার আগাম ছুটি, হল না ছাড়ার ঘোষণা শিক্ষার্থীদের

Comments

The Daily Star  | English

PM leaves for New Delhi on a two-day state visit to India

This is the first bilateral visit by any head of government to India after the BJP-led alliance formed its government for the third consecutive time

1h ago