ভারতকে উড়িয়ে ট্রফি ভাগাভাগি দক্ষিণ আফ্রিকার

স্পিনারদের আঁটসাঁট বোলিং, পেসারদের সময়মতো ব্রেক থ্রু। দক্ষিণ আফ্রিকান বোলারদের দারুণ বোলিংয়ে পুরো ইনিংসেই চাপে থাকল ভারত। করতে পারল না লড়াইয়ের পুঁজি। সহজ রান তাড়ায় অধিনায়ক কুইন্টন ডি কক দিলেন সামনে থেকে নেতৃত্ব। তাতেই বিশাল জয় পেয়েছে প্রোটিয়ারা।

স্পিনারদের আঁটসাঁট বোলিং, পেসারদের সময়মতো ব্রেক থ্রু। দক্ষিণ আফ্রিকান বোলারদের দারুণ বোলিংয়ে পুরো ইনিংসেই চাপে থাকল ভারত। করতে পারল না লড়াইয়ের পুঁজি। সহজ রান তাড়ায় অধিনায়ক কুইন্টন ডি কক দিলেন সামনে থেকে নেতৃত্ব। তাতেই বিশাল জয় পেয়েছে প্রোটিয়ারা।

বেঙ্গালুরুতে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ভারতের ১৩৪ রান তাড়ায় নেমে ১৯ বল বাকি থাকতে ৯ উইকেটে জিতেছে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচ টি-টোয়েন্টির প্রথম ম্যাচ ভেসে যাওয়ার পর বাকি দুইটির একটি করে জিতে দুদলই ভাগাভাগি করল ট্রফি। 

রোববার রাতে (২২ সেপ্টেম্বর) টস জিতে ব্যাটসম্যানদের হাতে চ্যালেঞ্জ তুলে দিয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু চরম হতাশ করেন ভারতীয় ব্যাটসম্যানরা। বিউরান হেন্ড্রিকসের বলে মাত্র ৯ রান করে রোহিত শর্মা ফিরলে ভালো শুরু পায়নি ভারত।

শিখর ধাওয়ানের ব্যাটে তবু এগুচ্ছিল তাদের ইনিংস। কিন্তু দলের ৬৩ রানে ২৫ বলে ৩৬ করে ধাওয়ান ফিরতেই লাগে মড়ক। অধিনায়ক কোহলি ১৫ বল খেলে আউট হন ৯ রানে। দুই অঙ্কের রান পেয়েছেন ঋষভ পান্ত, হার্দিক পান্ডিয়া আর রবীন্দ্র জাজেদা। তবে কেউই থিতু হয়ে টানতে পারেননি দলকে। একশোর আগেই ৫ উইকেট খুইয়ে বসে তারা।

ভারতকে ভুগিয়ে ১৯ রানে ২ উইকেট নেন নবাগত বাঁহাতি স্পিনার জর্ন ফরচুইন। চায়নাম্যান তাবরাইজ শামসি পান ২৩ রানে ১ উইকেট। স্পিনারদের মুন্সিয়ানার সঙ্গে তাল মিলিয়ে বাঁহাতি পেসার বিউরান হেন্ড্রিকস ৪ ওভার বল করে মাত্র ১৪ রানে পান ১ উইকেট। ৩৯ রান দিলেও আরেক পেসার কাগিসো রাবাদার পকেটে গেছে ৩ উইকেট।

১৩৫ রানের লক্ষ্যে নেমে রেজা হেন্ড্রিকসের উইকেটিই কেবল হারায় প্রোটিয়ারা। এই ওপেনার ২৮ রান করে ফেরার পর বাকি সব কাজ টেম্বা বাভুমাকে নিয়ে সারেন ডি কক। প্রোটিয়া অধিনায়ক ৫২ বলের ইনিংসে ৬ বাউন্ডারি আর ৫ ছক্কায় করেন অপরাজিত ৭৯ রান। দারুণ ছন্দে থাকা বাভুমা করেন ২৩ বলে ২৭ রান।

Comments

The Daily Star  | English

Medium of education should be mother language: PM

Prime Minister Sheikh Hasina today said that the medium for education in educational institutions should be everyone's mother tongue.

2h ago