ফাইনালে আমিনুলকে পাচ্ছে না বাংলাদেশ

সাগরিকায় জিম্বাবুয়ের বিপক্ষে স্বপ্নিল অভিষেক হয়েছে আমিনুল ইসলাম বিপ্লবের। অভিষেকে ২টি উইকেট পেয়েছেন এ লেগ স্পিনার। রান দেওয়ার ক্ষেত্রেও ছিলেন কৃপণ। এমন অভিষেকের পর শুনতে হয়েছে দুঃসংবাদ। বাঁ হাতে চোট পাওয়ায় পরের ম্যাচে আফগানদের বিপক্ষে খেলা হয়নি তার। সে চোট সেরে না ওঠায় এবার ফাইনালেও খেলতে পারছেন না এ তরুণ। সোমবার (২৩ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো।
ছবি: ফিরোজ আহমেদ

সাগরিকায় জিম্বাবুয়ের বিপক্ষে স্বপ্নিল অভিষেক হয়েছে আমিনুল ইসলাম বিপ্লবের। অভিষেকে ২টি উইকেট পেয়েছেন এ লেগ স্পিনার। রান দেওয়ার ক্ষেত্রেও ছিলেন কৃপণ। এমন অভিষেকের পর শুনতে হয়েছে দুঃসংবাদ। বাঁ হাতে চোট পাওয়ায় পরের ম্যাচে আফগানদের বিপক্ষে খেলা হয়নি তার। সে চোট সেরে না ওঠায় এবার ফাইনালেও খেলতে পারছেন না এ তরুণ। সোমবার (২৩ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো।

অভিষেক ম্যাচে নিজের তৃতীয় ওভারের প্রথম বলে হ্যামিল্টন মাসাকাদজার একটি শট ঠেকাতে গিয়ে হাতের তালুতে ব্যথা পান আমিনুল। বোলিংয়ের হাতে না হওয়ায় তাৎক্ষণিক প্রাথমিক শুশ্রূষা নিয়ে পুরো ম্যাচই খেলেন। কিন্তু ম্যাচ শেষেই সরাসরি স্থানীয় একটি ক্লিনিকে ছুটে যেতে হয় তাকে। সেলাইও লাগে তিনটি। এখনও ম্যাচ খেলার মতো সম্পূর্ণ ফিট হননি।

তবে বিশ্ব ক্রিকেটে এমন ইনজুরি নিয়ে খেলার নজির রয়েছে অনেক। আর এদিন অনুশীলনও করেছেন আমিনুল। কিন্তু বাংলাদেশ দলের কোচ কোনো ঝুঁকি নিতে রাজী নন, 'তার (আমিনুল) বাঁহাতে তিনটি সেলাই পড়েছে। যদিও তার বোলিং হাতে ইনজুরি নয়, তারপরও কোচ হিসেবে আমি কখনোই এমন কাউকে খেলাতে চাই না যার কোনো ধরনের চোট আছে। গুরুত্বপূর্ণ কোনো ক্যাচ তার কাছে আসতে পারে। প্রথম বলেই হয়তো ফিল্ডিং করতে গিয়ে হাতে লেগে তার সেলাই খুলে যেতে পারে। এই ব্যাপারগুলো নিয়ে ভাবার আছে।'

সাগরিকায় ফ্ল্যাট উইকেটে ভালো বোলিং করেছেন বাংলাদেশের পেসাররা। তাই মিরপুরেও এমন উইকেট হলে, বাড়তি পেসার নিয়ে খেলার চিন্তা-ভাবনা করছে দলটি। ভাবনায় আছেন বিকল্প স্পিনার তাইজুল ইসলামও। সবমিলিয়ে তাই শতভাগ ফিট খেলোয়াড় মাঠে নামানোর পক্ষে ডমিঙ্গো, 'আমি সবসময় চাই শতভাগ ফিট ১১ জনকে নিয়ে মাঠে নামতে। আর আমার মতে, আমিনুল বা যে কারও বিকল্প আমাদের দলে আছে। আমার মনে হয় না, হাতে সেলাই নিয়ে ফাইনালে ওকে আমরা খেলতে দেখব।'

ফাইনালে আমিনুলকে না পাওয়া কিছুটা হলেও ধাক্কা টাইগারদের জন্য। কারণ অনেক দিন থেকেই একজন লেগ স্পিনারের জন্য হাহাকার করছিল বাংলাদেশ। আর সে প্রত্যাশা যে পূরণ করতে পারবেন এমন ইঙ্গিতটা অভিষেক ম্যাচেই দিয়েছেন ১৯ বছর বয়সী এ তরুণ।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

6h ago