শামীমের ব্যাংক একাউন্টে ৩০০ কোটি টাকা

জি কে শামীমের ব্যাংক হিসাবে লেনদেন স্থগিত (অবরুদ্ধ) করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট। তার ব্যাংক হিসাবে ৩০০ কোটি টাকা আছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।
GK Shamim
গুলশানের নিকেতনের অফিসে র‌্যাবের অভিযান চলার সময় জি কে শামীম, ২০ সেপ্টেম্বর ২০১৯। ছবি: স্টার

জি কে শামীমের ব্যাংক হিসাবে লেনদেন স্থগিত (অবরুদ্ধ) করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট। তার ব্যাংক হিসাবে ৩০০ কোটি টাকা আছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

সেই সঙ্গে শামীমের ব্যাংক হিসাবের ব্যাপারে তথ্য দিতে আজ দেশের সবগুলো ব্যাংকের কাছে নির্দেশনা পাঠিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল। শামীমের ব্যাংক একাউন্ট থেকে লেনদেন বন্ধ করার একদিন পর এই নির্দেশনা দিল এনবিআর।

মানি লন্ডারিং প্রতিরোধ ইউনিট শামীমের স্ত্রী ও বাবা-মার ব্যাংক একাউন্ট থেকে লেনদেন বন্ধ করার নির্দেশ দিয়েছে।

নিজেকে যুবলীগের কেন্দ্রীয় কমিটির সমবায়বিষয়ক সম্পাদক হিসেবে পরিচয় দেওয়া এস এম গোলাম কিবরিয়া ওরফে শামীম নিজের নাম সংক্ষেপ করে বলতেন জি কে শামীম। ঠিকাদারি প্রতিষ্ঠান জি কে বিল্ডার্সের মালিক তিনি।

১০ দিনের রিমান্ডে থাকা শামীমকে গত শুক্রবার গ্রেপ্তার করে র‍্যাব। টেন্ডারবাজি, চাঁদাবাজি, মাদক ও জুয়াড়ি চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

কেন্দ্রীয় ব্যাংকের একটি সূত্র জানায়, শামীম গ্রেপ্তার হওয়ার পর তার একাউন্ট থেকে টাকা উত্তোলনের জন্য বড় বড় অঙ্কের চেক কয়েকটি ব্যাংকে জমা পড়ে। এরপর ব্যাংকগুলো থেকে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট যোগাযোগ করে পরামর্শ চাওয়া হয়। এর পরই তার একাউন্ট থেকে লেনদেন বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়। ওই সূত্রটি আরও জানায় যে শামীমের একাউন্টে ৩০০ কোটি টাকা থাকার কথা প্রাথমিকভাবে জানা গেছে।

 

আরও পড়ুন: 

পিডব্লিউডির কাজ হারাতে পারেন জি কে শামীম

যুবলীগ নেতা জি কে শামীম আটক

যুবলীগ নেতা জি কে শামীমের অফিসে র‌্যাবের অভিযান

সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে জি কে শামীমকে আটক করা হয়েছে: র‌্যাব

 

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago