ফিফা বর্ষসেরা একাদশে মেসি-রোনালদো-এমবাপে, নেইমার নেই

২০১৯ সালের ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশে প্রত্যাশামতোই জায়গা করে নিয়েছেন সময়ের দুই সেরা ফুটবল তারকা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। তাদের সঙ্গে ফরোয়ার্ড হিসেবে আছেন কিলিয়ান এমবাপেও। তবে সেরাদের তালিকায় নাম নেই নেইমারের।
fifa fifpro world 11
ছবি: ফিফা দ্য বেস্ট টুইটার

২০১৯ সালের ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশে প্রত্যাশামতোই জায়গা করে নিয়েছেন সময়ের দুই সেরা ফুটবল তারকা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। তাদের সঙ্গে ফরোয়ার্ড হিসেবে আছেন কিলিয়ান এমবাপেও। তবে সেরাদের তালিকায় নাম নেই নেইমারের।

সোমবার রাতে মিলানে অপেরা হাউজ লা স্কালায় ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশ ঘোষণা করা হয়। এর আগে গত ৫ সেপ্টেম্বর ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ও পেশাদার ফুটবলারদের আন্তর্জাতিক সংস্থা (ফিফপ্রো) মিলে প্রকাশ করেছিল সংক্ষিপ্ত তালিকা। বর্ষসেরা একাদশের জন্য মনোনীত ৫৫ জনকে বেছে নেওয়া হয়েছিল সারা বিশ্বের ২৩ হাজার ফুটবলারের ভোটে।

এবারও একাদশ সাজানো হয়েছে ৪-৩-৩ ফরমেশনে, অর্থাৎ একজন গোলকিপার, চারজন ডিফেন্ডার এবং তিনজন করে মিডফিল্ডার ও ফরোয়ার্ড রয়েছে। গোলরক্ষক হিসেবে একাদশে জায়গা পেয়েছেন লিভারপুলের অ্যালিসন। তিনি ২০১৯ সালের ফিফা বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারও জিতেছেন। ডিফেন্সে রিয়াল মাদ্রিদের সার্জিও রামোসের সঙ্গে আছেন তার ক্লাব সতীর্থ মার্সেলো, লিভারপুলের ভার্জিল ভ্যান ডাইক ও জুভেন্টাসের মাথাইস ডি লিট। এ নিয়ে টানা নবম ও সবমিলিয়ে দশমবারের মতো ফিফা বর্ষসেরা একাদশে আছেন রামোস।

মিডফিল্ডে রয়েছেন বার্সেলোনার ফ্রেংকি ডি ইয়ং, রিয়ালের লুকা মদ্রিচ ও এডেন হ্যাজার্ড। টানা ত্রয়োদশবারের মতো বর্ষসেরা একাদশের আক্রমণভাগে স্থান পেয়েছেন বার্সা তারকা মেসি ও জুভেন্টাস তারকা রোনালদো। ২০০৭ সালে প্রথমবার ফিফা নির্বাচিত বছরের সেরা এগারো ফুটবলারের দলে নাম লেখানোর পর কখনওই তালিকা বাদ পড়েননি তারা। নেইমার সবশেষ ২০১৭ সালের বর্ষসেরা একাদশে ছিলেন। গেল দুই বছর ধরে তাকে বাইরে রেখেছেন প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) এমবাপে।

ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশ:

গোলরক্ষক: অ্যালিসন (লিভারপুল)

ডিফেন্ডার: সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), ভার্জিল ভ্যান ডাইক (লিভারপুল), মাথাইস ডি লিট (আয়াক্স আমস্টারডাম/জুভেন্টাস), মার্সেলো (রিয়াল মাদ্রিদ)

মিডফিল্ডার: ফ্রেংকি ডি ইয়ং (আয়াক্স আমস্টারডাম/বার্সেলোনা), এডেন হ্যাজার্ড (চেলসি/রিয়াল মাদ্রিদ), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ)

ফরোয়ার্ড: লিওনেল মেসি (বের্সেলোনা), ক্রিস্তিয়ানো রোনালদো (জুভেন্টাস), কিলিয়ান এমবাপে (প্যারিস সেন্ট জার্মেই)।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

2h ago