ম্যাচ পরিত্যক্ত, যুগ্মচ্যাম্পিয়ন বাংলাদেশ ও আফগানিস্তান

ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে আফগানিস্তানের বিপক্ষে খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বিকেল থেকেই বাগড়া দিয়েছে বৃষ্টি। শেষ পর্যন্ত পরিত্যক্তই হয় ম্যাচটি। দুই দলকে শিরোপা ভাগাভাগি করে দেওয়া হয়।

ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে আফগানিস্তানের বিপক্ষে খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বিকেল থেকেই বাগড়া দিয়েছে বৃষ্টি। শেষ পর্যন্ত পরিত্যক্তই হয় ম্যাচটি। দুই দলকে শিরোপা ভাগাভাগি করে দেওয়া হয়।

ম্যাচ পরিত্যক্ত, যৌথ চ্যাম্পিয়ন বাংলাদেশ ও আফগানিস্তান

শেষ পর্যন্ত কম বল মাঠে না গড়িয়ে পণ্ডই হয়ে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ফাইনাল ম্যাচটি। রাত ৯টায় ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। ফলে দুই দলকেই যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে।

বিকেল থেকেই টানা বৃষ্টিতে টসও করা সম্ভব হয়নি। গুঁড়িগুঁড়ি বৃষ্টি থামার কোন লক্ষণও নেই। তাই কাটআউট সময় ৯টা ৪০ মিনিটের আগেই ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।  

বৃষ্টিতে ম্যাচ ভেসে যাওয়ার শঙ্কা

বিকে ৪টা ১০ মিনিটে শুরু হওয়া বৃষ্টি এখনও থামেনি। অঝোর ধারায় ঝরেই যাচ্ছে ঝিরিঝিরি। এদিকে নির্ধারিত সময়ের এক ঘণ্টা পরও বৃষ্টিতে ম্যাচ শুরুতে দেরি হলে কার্টেল ওভারে ম্যাচ হওয়ার কথা। সে অনুযায়ী ওভার কাটা শুরু করে দিয়েছেন আম্পায়াররা। অপেক্ষা করবেন রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত। এরপরও বৃষ্টি না থামলে পরিত্যক্তই হবে ম্যাচ।

আর বৃষ্টিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ভেস্তে গেলে বাংলাদেশ ও আফগানিস্তানকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। শিরোপা নিষ্পত্তি হবে আজই। কারণ রাখা হয়নি কোনো রিজার্ভ ডে।

বৃষ্টি বাগড়ায় নির্ধারিত সময়ে হয়নি টস

তোপ কমলেও এখনো ঝিরিঝিরি ধারায় ঝরছে বৃষ্টি। ফলে নির্ধারিত সময়ে হয়নি টস। ম্যাচ অনুষ্ঠিত হওয়া নিয়েও রয়েছে শঙ্কা। যথারীতি কভার দিয়ে ঢেকে রাখা হয়েছে উইকেট। খেলোয়াড়রা অবস্থান করছেন ড্রেসিং রুমে। 

Spectators
মিরপুরে বৃষ্টি, খেলা শুরু নিয়ে শঙ্কা

সকাল থেকেই আকাশ মেঘলা ছিল। বিকেলের দিকে আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনাও ছিল। সে সম্ভাবনা বাস্তবে পরিণত হয়েছে। মিরপুরে শুরু হয়েছে বৃষ্টি। বেলা ৪টা ১০ মিনিটের দিকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়। ফলে উইকেট ঢেকে রাখা হয়েছে। তাতে নির্ধারিত সময়ে খেলা শুরু রয়েছে শঙ্কা। এর আগে ত্রিদেশীয় টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেও বৃষ্টি বাগড়া দিয়েছিল। যে কারণে ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে আনা হয়েছিল।

এদিকে ফাইনালের জন্য রাখা হয়নি কোন রিজার্ভ ডে। যদি বৃষ্টির কারণে ম্যাচ পণ্ড হয়ে যায় তাহলে দুই দলকেই যুগ্মচ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। আর সে শঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে খেলা নিয়ে শঙ্কা স্বত্ত্বেও বিপুল পরিমাণ দর্শক গ্যালারিতে প্রবেশের অপেক্ষায় আছেন।  

ফাইনালে নিখুঁত খেলতে চায় বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে হার আর দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেতে ঘাম ছুটে যায় টাইগারদের। মিরপুরে ত্রিদেশীয় সিরিজের শুরুটা ছিল খুব ভয়ানকই। সেখান থেকে সাগরিকায় গিয়ে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। টানা দুটি ম্যাচে জয়। জিম্বাবুয়ের বিপক্ষে জয় আসে বেশ দাপটের সঙ্গেই। শুরু থেকে পুরো ম্যাচে ছিল টাইগারদের একচ্ছত্র আধিপত্য। আফগানদের বিপক্ষে অবশ্য জয় পেতে কিছুটা বেগ পেতে হয়েছে। অধিনায়ক সাকিব আল হাসানের নৈপুণ্যে কোনো অঘটন ঘটেনি। অন্যথায় সে ম্যাচের ফলও ভিন্ন কিছু হতে পারত। আর এসব কারণেই নিজেদের সেরা খেলাটার খোঁজে রয়েছেন কোচ।

বিশেষ করে ব্যাটিংয়ে আরও উন্নতি চান ডমিঙ্গো, ‘আমরা এখনও নিখুঁত ক্রিকেট খেলতে পারিনি। কিছু কিছু জায়গায় আমরা ভালো ছিলাম, কিছু কিছু ক্ষেত্রে গড়পড়তা। আমরা এখনও সেরাটা খেলাটা দেখানোর পথ খুঁজছি। যেমন, আমরা কেবল ২ উইকেট হারিয়ে শেষ ৫-৬ ওভারে যেতে পারিনি। প্রথম ১০ ওভারে আমরা অনেক বেশি উইকেট হারিয়ে ফেলেছি। আমাদের চাওয়া, ২ উইকেটে হারিয়ে ১৫ ওভার শেষ করা। তাতে শেষ দিকে ঝড় তোলার ভিত গড়ে উঠবে। এটায় মনোযোগ দিতে হবে। আশা করি ফাইনালে সেটি পারব।’

আফগানদের বিপক্ষে শেষ ম্যাচে জিতলেও তাদের বিপক্ষে টি-টোয়েন্টি পরিসংখ্যান খুব একটা ভালো নয় টাইগারদের। সে সব কিছু জানেন কোচ। কিন্তু সেরাটা দিতে পারলে জয় পাওয়াটা কঠিন হবে না বলে মনে করেন তিনি, ‘আফগানিস্তান অবশ্যই ভালো দল। তবে আমরা জানি, নিজেদের সামর্থ্য অনুযায়ী খেললে আমরা যে কোনো দলকে হারাতে পারি। সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে তাই বিস্ময়ের কিছু নেই। আমাদের জন্য চ্যালেঞ্জ হবে আমাদের স্কিল ও মানসিকতা এক বিন্দুতে মেলাতে পারা, যেন আফগানিস্তানের মতো দলকে হারাতে পারি। আমরা সেটি করতে পারলে বিস্ময়ের কিছু হবে না।’

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

1h ago