মিয়ানমারকে বাধ্য করতে বিশ্বকে অবশ্যই পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং স্বেচ্ছায় তাদের জন্মস্থানে ফেরানোর পরিবেশ তৈরিতে মিয়ানমারকে বাধ্য করতে বিশ্বকে অবশ্যই সব পদক্ষেপ নিতে হবে।
PM
নিউইয়র্কে কাউন্সিল অন ফরেন রিলেশনে ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথোপকথন’ শীর্ষক পারস্পরিক সংলাপে কথা বলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং স্বেচ্ছায় তাদের জন্মস্থানে ফেরানোর পরিবেশ তৈরিতে মিয়ানমারকে বাধ্য করতে বিশ্বকে অবশ্যই সব পদক্ষেপ নিতে হবে।

গতকাল (২৫ সেপ্টেম্বর) নিউইয়র্কে স্থানীয় সময় বিকালে কাউন্সিল অন ফরেন রিলেশনে ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথোপকথন’ শীর্ষক পারস্পরিক সংলাপে তিনি এ কথা বলেন।

সেসময় রোহিঙ্গা সংকটকে বাংলাদেশের উন্নয়নের জন্য অন্যতম প্রধান চ্যালেঞ্জ হিসেবে অভিহিত করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “পরিকল্পিত নৃশংসতার মাধ্যমে মিয়ানমার সরকার তাদের উত্তর রাখাইন রাজ্য থেকে সংখ্যালঘু রোহিঙ্গাদের বের করে দিয়েছে। রোহিঙ্গা সহিংসতা ও নৃশংসতার কারণে বাধ্য হয়ে থেকে নিজ জন্মভূমি ছেড়ে পালিয়ে এসেছিলো এবং আমরা মানবিক কারণে তাদের আশ্রয় দেওয়ার জন্য আমাদের সীমানা খুলে দিয়েছি।”

বাংলাদেশ সামর্থ্য অনুযায়ী রোহিঙ্গাদের সর্বোচ্চ মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “আমরা এ সংকটের শান্তিপূর্ণ ও দ্রুত সমাধান চাই। মিয়ানমার এ সংকট সৃষ্টি করেছে এবং এর সমাধানও মিয়ানমারে রয়েছে।”

আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র এ সংকট মোকাবিলায় বাংলাদেশের পক্ষে অত্যন্ত সহায়ক হয়েছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি কক্সবাজারের রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শনে আসার জন্য সবাইকে আমন্ত্রণ জানান।

Comments

The Daily Star  | English

127,198 Bangladeshis can perform hajj in 2025: HAAB

A total of 127,198 Bangladeshis will be able to perform Hajj in 2025, Hajj Agencies Association of Bangladesh (HAAB) President M Shahadat Hossain Taslim said today

45m ago