৭ গোলের নাটকীয় লড়াইয়ে জয় পেল লিভারপুল

ম্যাচের ৩৬ মিনিটের মধ্যে তিন গোলে এগিয়ে গেল লিভারপুল। তাদের দৃষ্টির সীমানায় তখন সহজ জয়ের হাতছানি। কিন্তু দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরল সালজবুর্গ। তবে অলরেডদের শেষ পর্যন্ত চমকে দিতে পারল না দলটি। ম্যাচে ব্যবধান গড়ে দিলেন মোহামেদ সালাহ। লিভারপুল পেল আসরের প্রথম জয়।
liverpool
ছবি: এএফপি

ম্যাচের ৩৬ মিনিটের মধ্যে তিন গোলে এগিয়ে গেল লিভারপুল। তাদের দৃষ্টির সীমানায় তখন সহজ জয়ের হাতছানি। কিন্তু দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরল সালজবুর্গ। তবে অলরেডদের শেষ পর্যন্ত চমকে দিতে পারল না দলটি। ম্যাচে ব্যবধান গড়ে দিলেন মোহামেদ সালাহ। লিভারপুল পেল আসরের প্রথম জয়।

বুধবার রাতে ‘ই’ গ্রুপে রোমাঞ্চকর লড়াইয়ে অ্যানফিল্ডে অস্ট্রিয়ার ক্লাব সালজবুর্গকে ৪-৩ গোলে হারিয়েছে স্বাগতিক লিভারপুল। এই জয়ে চলতি মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে পয়েন্টের খাতা খুলেছে বর্তমান চ্যাম্পিয়নরা। নিজেদের প্রথম ম্যাচে নাপোলির মাঠে ২-০ গোলে হেরেছিল জুর্গেন ক্লপের শিষ্যরা।

লিভারপুলের হয়ে জোড়া গোল করেন মিশরের ফরোয়ার্ড সালাহ। একবার করেল লক্ষ্যভেদ করেন সেনেগালের ফরোয়ার্ড সাদিও মানে ও স্কটল্যান্ডের ডিফেন্ডার অ্যান্ড্রু রবার্টসন। সালজবুর্গের পক্ষে জালের ঠিকানা খুঁজে নেন দক্ষিণ কোরিয়ার স্ট্রাইকার হি-চান হোওয়াং, জাপানের মিডফিল্ডার তাকুমি মিনামিনো ও নরওয়ের তরুণ স্ট্রাইকার আর্লিং ব্রাট হালান্ড।

দারুণ উপভোগ্য ম্যাচটি শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠে। দুদলই প্রথম দশ মিনিটের মধ্যে বেশ কয়েকটি ভালো সুযোগ তৈরি করে। তাতে রক্ষণভাগকে পড়তে হয় পরীক্ষার মুখে। নবম মিনিটে মানের নৈপুণ্যে এগিয়ে যায় লিভারপুল। ডি-বক্সের ভেতরে রবার্তো ফিরমিনোর কাছ থেকে ফিরতি বল পেয়ে সালজবুর্গ গোলরক্ষককে পরাস্ত করেন তিনি।

সালাহ ও ফিরমিনো দারুণ দুটি সুযোগ নষ্ট করার পর ২৫তম মিনিটে ব্যবধান বাড়ায় স্বাগতিকরা। রাইট ব্যাক ট্রেন্ট অ্যালেকজান্ডার-আরনল্ডের নিচু ক্রসে বল জালে পাঠান লেফট ব্যাক রবার্টসন। ৩১তম মিনিটে মিনামিনোর শট আদ্রিয়ান রুখে দিলে ব্যবধান কমানো হয়নি অতিথিদের।

৩৬তম মিনিটে মানের ক্রসে ব্রাজিলিয়ান স্ট্রাইকার ফিরমিনোর হেড কোনোক্রমে ফিরিয়ে দেন সালজবুর্গ গোলরক্ষক সিচান স্ট্যানকোভিচ। কিন্তু বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি শটে লক্ষ্যভেদ করেন সালাহ। তিন মিনিট পর একক নৈপুণ্যে সালজবুর্গের হয়ে ব্যবধান কমান হোওয়াং। পায়ের কারিকুরিতে দুই ডিফেন্ডারকে বোকা বানানোর পর ডান পায়ের জোরালো শটে লিভারপুলের জাল কাঁপান তিনি।

বিরতির পর স্বাগতিকদের ওপর প্রাধান্য বিস্তার করে অস্ট্রিয়ার দলটি। শুরুতেই আদ্রিয়ানের ভুলে গোল হজম করতে করতে বেঁচে যায় লিভারপুল। তবে ৫৬তম মিনিটে আর রক্ষা পায়নি তারা। হোওয়াংয়ের ক্রসে ডি-বক্সের ভেতর থেকে অসাধারণ ভলিতে গোল করেন ফাঁকায় দাঁড়ানো মিনামিনো।

চার মিনিট পর সমতা ফেরায় সালজবুর্গ। মিনামিনোর পাসে আলতো টোকায় গোলের দেখা পান হালান্ড। মাঠে নামার তিন মিনিটের মধ্যে গোলদাতাদের তালিকায় নাম ওঠান চ্যাম্পিয়ন্স লিগের আগের ম্যাচে হ্যাটট্রিক করা ১৯ বছর বয়সী এই স্ট্রাইকার। তবে রোমাঞ্চের বাকি ছিল আরও। ৬৯তম মিনিটে ফিরমিনোর হেড থেকে বল পেয়ে প্রথম ছোঁয়ায় কাজ সেরে লিভারপুলকে ফের এগিয়ে দেন সালাহ।

এরপর দুদল আর কোনো গোল করতে না পারায় জয় নিয়ে মাঠ ছাড়ে চ্যাম্পিয়ন্স লিগের ছয়বারের চ্যাম্পিয়ন লিভারপুল। অন্যদিকে, গেল ম্যাচে গেঙ্ককে ৬-২ গোলে উড়িয়ে দেওয়া সালজবুর্গ পায় আসরের প্রথম হারের স্বাদ।

এই গ্রুপের আরেক ম্যাচে বেলজিয়ামের গেঙ্কের সঙ্গে গোলশূন্য ড্র করেছে ইতালিয়ান ক্লাব নাপোলি। ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে তারা।

‘এফ’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে ইতালিয়ান পরাশক্তি ইন্টার মিলানের বিপক্ষে ২-১ গোলে জিতেছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। অন্য ম্যাচে চেক প্রজাতন্ত্রের স্লাভিয়া প্রাগের মাঠে আতিথ্য নিয়ে ২-০ গোলে জিতেছে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড।

‘জি’ গ্রুপে জার্মানির আরবি লাইপজিগের মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফিরেছে ফ্রান্সের অলিম্পিক লিওঁ। আরেক ম্যাচে রাশিয়ার জেনিত সেন্ট পিটার্সবার্গ নিজেদের মাঠে ৩-১ গোলে হারিয়েছে পর্তুগালের বেনফিকাকে।

‘এইচ’ গ্রুপে ফ্রান্সের ক্লাব লিলের মাঠে খেলতে গিয়ে ২-১ গোলে জিতেছে ইংলিশ পরাশক্তি চেলসি। অন্য ম্যাচে স্পেনের ভ্যালেন্সিয়াকে তাদের মাঠেই ৩-০ গোলে হারিয়েছে গত মৌসুমের সেমিফাইনালিস্ট নেদারল্যান্ডসের আয়াক্স আমস্টারডাম।

Comments

The Daily Star  | English

International Mother Language Day: Languages we may lose soon

Mang Pu Mro, 78, from Kranchipara of Bandarban’s Alikadam upazila, is among the last seven speakers, all of whom are elderly, of Rengmitcha language.

11h ago