ভুটানকে আবারো সহজেই হারাল বাংলাদেশ

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে বাংলাদেশে আসছে আগামী বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার। এশিয়ার চ্যাম্পিয়ন দলটির বিপক্ষে মাঠে নামার আগে বাড়তি প্রস্তুতি নিতে ভুটানের বিপক্ষে প্রীতি ম্যাচে মাঠে নেমেছিল লাল-সবুজের দল। আর প্রস্তুতিটা তারা ভালোভাবেই সেরেছে। সহজ জয় মিলেছে এদিনও। ভুটানকে ২-০ গোলে হারিয়ে কাতারের বিপক্ষে খেলার বাড়তি আত্মবিশ্বাস নিয়ে নিল জামাল ভুঁইয়ার দল।
Bangladesh football team
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে বাংলাদেশে আসছে আগামী বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার। এশিয়ার চ্যাম্পিয়ন দলটির বিপক্ষে মাঠে নামার আগে বাড়তি প্রস্তুতি নিতে ভুটানের বিপক্ষে প্রীতি ম্যাচে মাঠে নেমেছিল লাল-সবুজের দল। আর প্রস্তুতিটা তারা ভালোভাবেই সেরেছে। সহজ জয় মিলেছে এদিনও। ভুটানকে ২-০ গোলে হারিয়ে কাতারের বিপক্ষে খেলার বাড়তি আত্মবিশ্বাস নিয়ে নিল জামাল ভুঁইয়ার দল।

এর আগে গত রোববার ভুটানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সে ম্যাচে ৪-১ গোলে অতিথিদের উড়িয়ে দিয়েছিল জামাল ভুঁইয়ারা। কিন্তু অতিথিদের অভিযোগ ছিল বৃষ্টির পর মাঠের অবস্থা ভালো ছিল না। কিন্তু এদিন অপেক্ষাকৃত ভালো মাঠ থাকলেও ভাগ্য বদলাতে পারেনি তারা। ব্যবধান কমলেও হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

প্রথম ম্যাচ থেকে এদিন সেরা একাদশে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। মোহাম্মদ ইব্রাহিম, বিশ্বনাথ ঘোষ ও গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে বিশ্রাম দেন কোচ জেমি ডে। তাদের বদলে রবিউল হাসান, সুশান্ত ত্রিপুরা ও শহীদুল আলম সোহেলকে খেলান তিনি। অবশ্য তৃতীয় মিনিটেই চোট পান সুশান্ত। পরে তার জায়গায় মাঠে নামেন রায়হান হাসান। এক অর্থে অবশ্য এ পরিবর্তনটা শাপেবরই হয়েছে তাদের। কারণ প্রথম গোলের উৎস ছিলেন এ রায়হানই। ট্রেডমার্ক লম্বা থ্রো থেকে গোল পায় বাংলাদেশ। তার থ্রো থেকে ডি-বক্সের মধ্যে লাফিয়ে উঠে দারুণ হেডে লক্ষ্যভেদ করেন ইয়াসিন হাসান।

অবশ্য গোল করার মতো সুযোগ প্রথম পেয়েছিল ভুটানই। দশম মিনিটে ডান প্রান্ত থেকে দারুণ এক শট নিয়েছিলেন কবিরাজ রায়। তবে তার শট পাঞ্চ করে ফেরান গোলরক্ষক সোহেল। ১৪তম মিনিটেও ভালো শট নিয়েছিলেন ভুটানের রোনালদো খ্যাত চেনচো গিলস্থেন। কিন্তু লক্ষ্যে রাখতে পারেননি। স্বাগতিকদের বেশ চাপেই রেখেছিল ভুটান। কিন্তু ধারা বিপরীতে ২৩ তম মিনিটে গোল খেয়ে বসে দলটি।

২৮তম মিনিটে রবিউলের ক্রস থেকে ঝাঁপিয়ে ভালো হেড নিয়েছিলেন জীবন। কিন্তু অল্পের জন্য নিশানা ঠিক রাখতে পারেননি। এর দুই মিনিট পর সমতায় ফিরতে পারতো ভুটান। তবে আরও একবার বাংলাদেশের ত্রাতা হয়ে দলকে রক্ষা করেন গোলরক্ষক সোহেল। দারুণ এক জোরালো শট নিয়েছিলেন শেরিং। তবে তার চেয়েও দারুণ দক্ষতায় তা লুফে নেন সোহেল।

প্রথমার্ধে কিছুটা সমান তালে লড়াই হলেও দ্বিতীয়ার্ধে দারুণ খেলে বাংলাদেশ। বেশ কিছু দারুণ আক্রমণ করে তারা। ৫৮তম মিনিটে রায়হানের আরও একটি দারুণ থ্রো থেকে ছোট ডি-বক্সের জটলায় ভুটানকে সে যাত্রা রক্ষা করেন

গোলরক্ষক নাওয়াং জামফেল। নাবীব নেওয়াজ জীবনের শট ফিরিয়ে দেন তিনি। পরের মিনিটে ফাঁকায় বল পেয়েও উড়িয়ে মারেন বিপলু আহমেদ। ৬০তম মিনিটে তো দুর্দান্ত বদলী খেলোয়াড় মাহবুবুর রহমান সুফিল। প্রায় মাঝমাঠ থেকে দুই ডিফেন্ডারকে শট নিয়েছিলেন তিনি। কিন্তু শটে তেমন জোর না থাকায় সে বল ধরতে কোন সমস্যা হয়নি ভুটান গোলরক্ষকের।

৬৫ মিনিটে ডি বক্সের বাইরে থেকে সুফিলের পাস থেকে অসাধারণ একটি শট নিয়েছিলেন অধিনায়ক জামাল । কিন্তু ডান দিকে ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন ভুটান গোলরক্ষক। পরের মিনিটে ব্যবধান বাড়ায় বাংলাদেশ। বদলী খেলোয়াড় আরিফুর রহমানের নিখুঁত ক্রস থেকে দারুণ এক হেডে বল জালে জড়ান ইয়াসিন। ৭৪ মিনিটে আরিফুরের পাস থেকে একেবারে ফাঁকায় শট নেওয়ার সুযোগ পেয়েছিলেন জামাল। কিন্তু তার নেওয়া শট অল্পের জন্য বার ঘেঁষে লক্ষ্যভ্রষ্ট হয়। পাঁচ মিনিট পর আবারও তার শট লক্ষ্যে থাকেনি।

৮২তম মিনিটে বদলী খেলোয়াড় জুয়েল রানাও ডিবক্সের বাইরে থেকে শট নিয়ে লক্ষ্যে রাখতে পারেননি। দুই মিনিট পর আরেক বদলী খেলোয়াড় ইব্রাহিমকে হতাশ করেন ভুটান গোলরক্ষক। দুই খেলোয়াড়কে কাটিয়ে জোরালো শট নিয়েছিলেন। কিন্তু কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক। তবে তাতে কোন সমস্যা হয়নি বাংলাদেশের। সহজ জয় নিয়েই মাঠ ছেড়েছে জেমি ডের শিষ্যরা।

Comments

The Daily Star  | English

Loan default now part of business model

Defaulting on loans is progressively becoming part of the business model to stay competitive, said Rehman Sobhan, chairman of the Centre for Policy Dialogue.

6h ago