ব্রাজিলের জার্সিতে ‘সেঞ্চুরি’ করতে যাচ্ছেন নেইমার

জাতীয় দলের জার্সিতে নিজের শততম ম্যাচ খেলতে যাওয়ার মধুর স্বাদ নিতে যাচ্ছেন নেইমার। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় তার দল পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল প্রীতি ম্যাচে মুখোমুখি হবে সেনেগালের। ম্যাচের ভেন্যু সিঙ্গাপুরের জাতীয় স্টেডিয়াম।
neymar
নেইমারের হাতে স্মারক জার্সি তুলে দিচ্ছেন বেবেতো (বামে)। ছবি: এএফপি

জাতীয় দলের জার্সিতে নিজের শততম ম্যাচ খেলতে যাওয়ার মধুর স্বাদ নিতে যাচ্ছেন নেইমার। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় তার দল পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল প্রীতি ম্যাচে মুখোমুখি হবে সেনেগালের। ম্যাচের ভেন্যু সিঙ্গাপুরের জাতীয় স্টেডিয়াম।

মাত্র ২৭ বছর বয়সে ব্রাজিলের হয়ে ম্যাচের সেঞ্চুরি পূরণ করতে যাচ্ছেন নেইমার। সেনেগালের বিপক্ষে ম্যাচের জন্য দলটির কোচ তিতে যে একাদশ ঘোষণা করেছেন, তাতে জায়গা পেয়েছেন তিনি। এই বিশেষ উপলক্ষকে স্মরণীয় করে রাখতে আগের দিন তাকে একটি জার্সি উপহার দিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন (সিবিএফ)। সেখানে নেইমারের চিরাচরিত ‘১০’ নয়, পেছনে লেখা রয়েছে ‘১০০’। জার্সিটি তার হাতে তুলে দিয়েছেন সেলেসাওদের বিশ্বকাপ জয়ী সাবেক তারকা বেবেতো।

সিবিএফের বিশেষ উপহার পেয়ে আবেগে আপ্লুত হয়েছেন প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) ফরোয়ার্ড নেইমার। গণমাধ্যমের কাছে তিনি জানান, ‘জাতীয় দল আর ক্লাবেও আমি খুশি আছি।... এই নম্বরে (শততম) পৌঁছাতে পেরে আমি খুবই আনন্দিত।’

অভিষেকের পর থেকেই নেইমারকে নিয়ে বাড়াবাড়ি রকমের আগ্রহ রয়েছে ব্রাজিলে। দলটির সেরা তারকার তকমা তার গায়ে সাঁটা। ক্যারিয়ারের শুরু থেকে পাদপ্রদীপের আলোর নিচে থাকার অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, ‘আমি কখনোই এটা এড়িয়ে যাই না। জাতীয় দলে নিজের দায়িত্ব আমি সবসময় ভালোভাবে পালন করেছি। যখন কোনো খেলোয়াড় এমন পর্যায়ে পৌঁছায়, এটা খুবই সাধারণ বিষয় যে, তাকে বিশেষভাবে দেখা হবে।’

ব্রাজিলের নেইমার-নামা:

অভিষেক: ১০ অগাস্ট, ২০১০ (প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র)

মোট ম্যাচ: ৯৯

গোল: ৬১

অ্যাসিস্ট: ৪১

হলুদ কার্ড: ২৩

লাল কার্ড: ১

বিশ্বকাপ ম্যাচ: ১০

গোল: ৬

অ্যাসিস্ট: ৩

- নেইমারের খেলা ৯৯ ম্যাচের ৭০টিতে জিতেছে ব্রাজিল। ড্র করেছে ১৯টি, হেরেছে মাত্র ১০টি।

- অভিষেক ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে গোল পেয়েছিলেন নেইমার। ব্রাজিল জিতেছিল ২-০ ব্যবধানে।

- জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত কেবল একটি শিরোপা জিতেছেন নেইমার (ফিফা কনফেডারেশন্স কাপ, ২০১৩)।

- সেলেসাওদের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা নেইমার। দ্য ফেনোমেনন খ্যাত রোনালদোর চেয়ে মাত্র এক গোলে পিছিয়ে আছেন তিনি। ৭৭ গোল নিয়ে শীর্ষে কিংবদন্তি পেলে।

- এখন পর্যন্ত দুটি বিশ্বকাপ খেলেছেন নেইমার (২০১৪ ও ২০১৮ আসর)।

Comments

The Daily Star  | English

Tigers fall short despite Jaker heroics

Despite two statement-making fifties from Jaker Ali Anik and Mahmudullah Riyad, Bangladesh fell agonisingly short in the first T20I against Sri Lanka as the Tigers began the three-match series with a three-run defeat at Sylhet International Cricket Stadium yesterday.

39m ago