রোমাঞ্চকর জয়ে সিরিজে ফিরল ‘এ’ দল

শেষ ওভারে দরকার ছিল ৯ রান। হাতে ২ উইকেট নিয়ে জেতার লক্ষ্যে উত্তেজনা ছিল টানটান। ঘটনাবহুল ওই ওভারে আরও ১ উইকেট হারিয়ে শেষ বলে নাটকীয় জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল।

শেষ ওভারে দরকার ছিল ৯ রান। হাতে ২ উইকেট নিয়ে জেতার লক্ষ্যে উত্তেজনা ছিল টানটান। ঘটনাবহুল ওই ওভারে আরও ১ উইকেট হারিয়ে শেষ বলে নাটকীয় জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল।  

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কা ‘এ’ দলকে ১ উইকেটে হারিয়েছে বাংলাদেশ ‘এ’ দল।

কামিন্দু মেন্ডিস আর প্রিয়মল পেরেরার দুই ফিফটিতে ২২৬ রান করেছিল শ্রীলঙ্কা। রান তাড়ায় মোহাম্মদ নাঈম শেখের ৬৮ আর মোহাম্মদ মিঠুনের ৫২ রানে লড়াইয়ে থাকে বাংলাদেশ। শেষ দিকে জয় পায় টেল এন্ডারদের দৃঢ়তায়।

টস জিতে লঙ্কানদের ব্যাট করতে দিয়ে শুরু থেকেই চেপে ধরেন আবু হায়দার রনি ও ইবাদত হোসেন। আবু জায়েদ রাহিও ছিলেন জুতসই। স্পিনাররাও করেন আঁটসাঁট বোলিং। তিনে নামা কামিন্দু ৬৭ বলে ৬১ করার পর তাকে ফেরান আফিফ হোসেন। তবে প্রিয়মল দলকে নিয়ে যান শক্ত ভিতের দিকে। এক পর্যায়ে ৪ উইকেটে ১৭২ রান ছিল তাদের। সেখান থেকে দুশো রানের আগেই ৭ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত কোনরকমে পঞ্চাশ ওভার পার করে ২২৬ রানে থামে তারা।

২২৭ রানের সহজ লক্ষ্যে শুরুটা আবারও ভাল করতে পারেনি বাংলাদেশ। মাত্র ৫ রান করেই ফিরে যান সাইফ হাসান। আরেক প্রান্তে নাঈম শেখ ছিলেন আগ্রাসী মেজাজে। ৩৪ বলে ৪৪ করার পর চোটে পড়ে বেরিয়ে যান তিনি। খেই হারায় বাংলাদেশও। আরও একবার ব্যর্থ হন নাজমুল হোসেন শান্ত। এবারও ২১ রানেই শেষ হয় তার ইনিংস।

দলের ১৭৮ রানে ৪ উইকেট পড়ার পর সেরে উঠে ফেরেন নাঈম। অধিনায়ক মিঠুনকে নিয়ে খেলার লাগাম ধরার পরিস্থিতি ছিল তার হাতে। ৫২ রান করে মিঠুন ফিরে গেলে ভরসা ছিলেন নাঈম।

৫৯ বলে ৯ চারে ৬৮ করে সপ্তম ব্যাটসম্যান নাঈম যখন ফেরেন, তখন জিততে চাই আরও ১৬ রান। সানজামুল ইসলামের ব্যাটিং মুন্সিয়ানায় আরও ২ উইকেট হারিয়ে ওই রান তুলে বাংলাদেশ ‘এ’ দল।

১২ অক্টোবর একই ভেন্যুতে হবে দু’দলের তৃতীয় ও শেষ ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ‘এ’

শ্রীলঙ্কা ‘এ’ দল: ৫০ ওভারে ওভারে ২২৬/৯ (নিসানকা ১৫, উদারা, ২৩, কামিন্দু ৬১, প্রিয়াঞ্জন ৭, পেরেরা ৫২, বান্দারা ১৮, রমেশ মেন্ডিস ২, জয়ারত্নে ৬, করুনারত্নে ২৫*, আমিলা ৩, ফার্নান্দো ১*; আবু জায়েদ ৮-০-৩৯-১ আবু হায়দার ১০-১-৪২-২, ইবাদত ১০-০-৪৬-২, সাইফ ১০-০-৩৯-১, সানজামুল ১০-০-৪৩-২, আফিফ ২-০-১৩-১)

বাংলাদেশ ‘এ’ দল: ৫০ ওভারে ২২৭/৯ (সাইফ ৫, নাঈম ৬৮, শান্ত ২১, মিঠুন ৫২, আফিফ ২৪, নুরুল ২৫, আরিফুল ৭, সানজামুল ১১*, আবু হায়দার ২, ইবাদত ১, আবু জায়েদ ০*; ঈশান ৮-০-৪১-০, ফার্নান্দো ৬-০-৩৮-২, রমেশ মেন্ডিস ৯-০-৪০-৩, করুনারত্নে ৭-০-৩৫-২, আমিলা ১০-২-৩২-০, প্রিয়াঞ্জন ৭-০-২৯-২, কামিন্দু ৩-০-১০-০)

ফল: বাংলাদেশ ‘এ’ দল ১ উইকেটে জয়ী

Comments