সিপিএলের ফাইনালে সাকিবের বার্বাডোজ

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ফাইনালে জায়গা করে নিয়েছে বার্বাডোজ ট্রাইডেন্টস। সাকিব আল হাসান ব্যাটে-বলে সুবিধা করতে না পারলেও তার দল কাজে লাগিয়েছে দ্বিতীয় সুযোগটি।
shakib al hasan
সাকিব আল হাসান। ছবি: বার্বাডোজ ট্রাইডেন্টস টুইটার

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ফাইনালে জায়গা করে নিয়েছে বার্বাডোজ ট্রাইডেন্টস। সাকিব আল হাসান ব্যাটে-বলে সুবিধা করতে না পারলেও তার দল কাজে লাগিয়েছে দ্বিতীয় সুযোগটি।

শুক্রবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় সকালে দ্বিতীয় কোয়ালিফায়ারে ত্রিনবাগো নাইট রাইডার্সকে ১২ রানে হারিয়েছে বার্বাডোজ। প্রথম কোয়ালিফায়ারে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের কাছে ৩০ রানে হেরেছিলেন সাকিবরা।

ফাইনালে আগামী রবিবার বাংলাদেশ সময় ভোর রাত তিনটায় গায়ানার মুখোমুখি হবে বার্বাডোজ। চলতি আসরে এখনও অপরাজিত গায়ানা। তারা টানা ১১ জয়ের পথে তিনবার হারিয়েছে বার্বাডোজকে।

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬০ রান তোলে বার্বাডোজ। জবাবে ত্রিনবাগো ৩ বল বাকি থাকতে গুটিয়ে যায় ১৪৮ রানে।

এদিন সাকিব নিজের সামর্থ্যের প্রতি সুবিচার করতে পারেননি। ব্যাটিংয়ে ১২ বলে ১টি করে চার ও ছয়ে ১৮ রান করেন এই বাঁহাতি অলরাউন্ডার। নিজের ডেলিভারিতে নিজেই অনেকটা দৌড়ে মিড অনে দুর্দান্ত ক্যাচ নিয়ে তাকে ফেরান খ্যারি পিয়েরে।

নতুন বল হাতে নিয়ে বেধড়ক পিটুনির শিকার হন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলনেতা সাকিব। ত্রিনবাগোর ইনিংসের প্রথম ওভারে খরচ করেন ১৬ রান। এরপর ১৩তম ওভারে ফিরে তিনি দেন ১১ রান। সবমিলিয়ে ২ ওভারে ২৭ রানের বিনিময়ে উইকেটশূন্য থাকেন তিনি।

ব্যাটসম্যানদের ছোট ছোট অবদানে লড়াইয়ের পুঁজি পায় বার্বাডোজ। ওপেনার জনসন চার্লস সর্বোচ্চ ৩৫ রান করেন। শেই হোপের ব্যাট থেকে আসে ২৩ রান। শেষদিকে র‍্যামন রেইফার ও অ্যাশলে নার্সের ঝড়ো ব্যাটিংয়ে তাদের সংগ্রহ দেড়শো ছাড়িয়ে যায়।

রেইফার ২ ছয়ে ১৮ বলে ২৪ ও নার্স ৩ ছয়ে ৯ বলে ২৪ রান করেন। তাদের অবিচ্ছিন্ন সপ্তম উইকেট জুটিতে মাত্র ১৭ বলে আসে ৪৮ রান। ত্রিনবাগোর পক্ষে ২টি করে উইকেট পান পিয়েরে, আলি খান ও ক্রিস জর্ডান।

লক্ষ্য তাড়ায় শুরুতেই বিপাকে পড়ে ত্রিনবাগো। এক পর্যায়ে ৮১ রানে ৫ উইকেট খুইয়ে ফেলে তারা। এরপর তাণ্ডব চালিয়ে দলকে কক্ষপথে রাখেন সাতে নামা সেক্কুগে প্রসন্ন। ইনিংসের শেষ ওভারে তাকে ফিরিয়ে বার্বাডোজকে জয় এনে দেন রেইফার।

২২ বলে হাফসেঞ্চুরি করা প্রসন্ন থামেন ২৭ বলে ৫১ রান করে। তার ইনিংসে ছিল সমান ৪টি করে চার ও ছক্কা। বার্বাডোজের হয়ে সমান ২টি করে উইকেট দখল করেন রেইফার, নার্স, হ্যারি গার্নি ও হেইডেন ওয়ালশ।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

28m ago