শীর্ষ খবর

সব শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-শিক্ষক রাজনীতি ও র‌্যাগিং নিষিদ্ধে রিট

দেশের সব সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ এবং র‌্যাগিং বন্ধের নির্দেশনা চেয়ে রিট দায়ের করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।
Buet-1.jpg
১২ অক্টোবর ২০১৯, র‌্যাগিংকে অপরাধ হিসেবে উল্লেখ করে ক্যাম্পাসে এ ধরণের সতর্কবার্তামূলক ব্যানার টানিয়েছে বুয়েট কর্তৃপক্ষ। ছবি: পলাশ খান/স্টার

দেশের সব সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ এবং র‌্যাগিং বন্ধের নির্দেশনা চেয়ে রিট দায়ের করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

আজ (১৩ অক্টোবর) আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন।

রিটে সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আদেশ প্রদানেরও নির্দেশনা চাওয়া হয়েছে।

গত ৭ অক্টোবর বুয়েটের শেরে বাংলা হলে ছাত্রলীগের বেশ কিছু নেতা-কর্মীর দ্বারা নির্যাতনের শিকার হয়ে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের শিক্ষার্থী আবরার ফাহাদ নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে এই রিটটি দায়ের করা হয়েছে।

রিটে আবরার ফাহাদের পরিবারকে যথোপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটের বরাত দিয়ে আইনজীবী ইউনুছ আলী আকন্দ দ্য ডেইলি স্টারকে জানান, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রাজনীতি চলতে দেওয়া অসাংবিধানিক। এর কোনো আইনগত ভিত্তি নেই।

তিনি বলেন, “আবরারের নির্মম হত্যাকাণ্ডই প্রমাণ করে যে, বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি রাখার কোনো যৌক্তিকতা নেই।”

রিটে বলা হয়, আবরার হত্যাকাণ্ডের পর বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। তাই সকল শিক্ষা প্রতিষ্ঠানে রাজনীতি নিষিদ্ধ করা উচিত।

আগামীকাল এই রিট আবেদনের ওপর শুনানি হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

Comments

The Daily Star  | English

Breaking barriers through arts and crafts

Persons with disabilities excel with DRRA support

15m ago