প্রথম অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশে

প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। অভিষেক আসরের স্বাগতিক হিসেবে বেছে নেওয়া হয়েছে বাংলাদেশকে।
bangladesh womens cricket team
ফাইল ছবি

প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। অভিষেক আসরের স্বাগতিক হিসেবে বেছে নেওয়া হয়েছে বাংলাদেশকে।

সোমবার (১৪ অক্টোবর) দুবাইতে আইসিসির বোর্ড সভায় আগামী ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত হয়। দুই বছর অন্তর অন্তর অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা।

এ বিষয়ে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির প্রধান নির্বাহী মানু সাওহনে বলেন, ‘নারীদের খেলাকে উন্নত করতে এবং ছড়িয়ে দেওয়ার বিস্তৃত পরিকল্পনার অংশ হিসেবে পুরুষ ও নারীদের ক্রিকেটে সমতা আনার প্রতিশ্রুতির কথা আমরা আগেই ব্যক্ত করেছি।’

তিনি যোগ করেন, ‘নারীদের ক্রিকেটের জন্য আমরা দীর্ঘমেয়াদী টেকসই ভিত গড়তে চাই যা কেবল পুরস্কারের অর্থের চেয়ে অনেক বেশি কিছু। আমরা এমন একটা ইভেন্ট তৈরি করতে চাই যা দর্শকরা দেখতে চাইবে, শিশুরা ভবিষ্যতে (পেশা হিসেবে) গ্রহণ করতে চাইবে এবং যার সঙ্গে স্পন্সর ও সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলো যুক্ত হতে চাইবে।’

আইসিসির সভাপতি শশাঙ্ক মনোহর জানান, ‘বিভিন্ন ধরনের বিকল্প নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর, বোর্ড অনুভব করেছে যে, দ্বিপাক্ষিক সিরিজের পাশাপাশি প্রতি বছর পুরুষ ও নারীদের জন্য বড় আসর আয়োজন করার মাধ্যমে আমাদের বার্ষিক সূচিতে ধারাবাহিকতা আসবে এবং ভবিষ্যতের জন্য আমাদের ভিত শক্ত হবে।’

উল্লেখ্য, বাংলাদেশের নারী ‘এ’ ক্রিকেট দল থাকলেও অনূর্ধ্ব-১৯ দল নেই। অনেক দিন ধরেই বিসিবিতে বিষয়টি আলোচিত হয়ে আসলেও কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। এবারে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের ঘোষণা দেওয়ায় অনূর্ধ্ব-১৯ নারী দল আলোর মুখ দেখবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago