পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে আটকা পড়েছে শত শত ট্রাক

নাব্যতা সংকটের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল বন্ধ হওয়ায়, যানবাহনের চাপ বেড়েছে পাটুরিয়া ঘাটে। গাড়ি চলাচল স্বাভাবিক রাখতে পাটুরিয়াগামী পণ্যবাহী ট্রাকগুলোকে আটকে রাখা হচ্ছে ঘাট থেকে ছয় কিলোমিটার দুরে ঢাকা-আরিচা মহাসড়কের উথলী এলাকায়।

নাব্যতা সংকটের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল বন্ধ হওয়ায়, যানবাহনের চাপ বেড়েছে পাটুরিয়া ঘাটে। গাড়ি চলাচল স্বাভাবিক রাখতে পাটুরিয়াগামী পণ্যবাহী ট্রাকগুলোকে আটকে রাখা হচ্ছে ঘাট থেকে ছয় কিলোমিটার দুরে ঢাকা-আরিচা মহাসড়কের উথলী এলাকায়।

অন্যদিকে, দৌলতদিয়াগামী দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা থেকে ছেড়ে আসা পণ্যবাহী ট্রাকগুলোকে আটকে রাখা হচ্ছে দৌলতদিয়া ঘাট থেকে ১৫ কিলোমিটার দুরে রাজবাড়ী-ফরিদপুর মহাসড়কের গোয়ালন্দ মোড়ে।

ফলে, পদ্মার উভয় পাড়ে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে যাতায়াতকারী যানবাহনগুলোর স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে। ভোগান্তিতে পড়েছে এই পথের যাত্রী ও যানবাহনের চালক ও সহযোগীরা।

আজ (বুধবার) বিকেল ৩টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের উথলী ইন্টারসেকশন থেকে আরিচা ঘাট পর্যন্ত দুই কিলোমিটার এলাকা জুড়ে ট্রাকের দীর্ঘ সারি দেখা গেছে। এছাড়া পাটুরিয়া ট্রাক টার্মিনালে আটকা পড়েছে তিন শতাধিক ট্রাক। যাত্রীদের কথা বিবেচনা করে বাস ও ছোট গাড়িগুলোকে অগ্রাধিকারভিত্তিতে পার করা হচ্ছে বলেই ট্রাকগুলো আটকা পড়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ট্রাক চালক মো. কামাল হোসেন বলেন, তিনি মঙ্গলবার দুপুরে মাগুরা যাওয়ার উদ্দেশ্যে ঢাকা থেকে ছেড়ে আসেন। সন্ধ্যায় পাটুরিয়া মোড়ে আসলে পুলিশ ট্রাক থামিয়ে আরিচার দিকে পাঠিয়ে দেয়। সারারাত তার ট্রাক সড়কের উপর দাঁড় করিয়ে রাখা হয়। বুধবার দুপুরেও পাটুরিয়া ঘাটের দিকে যেতে পারেননি তিনি। কখন পারাপার হতে পারবেন বলতে পারছেন না।

ট্রাক শ্রমিক আবুল হোসেন জানান, তাদের ট্রাক কুষ্টিয়া যাওয়ার উদ্দেশে মঙ্গলবার রাতে নারায়ণগঞ্জ থেকে  ছেড়ে আসে। সকালে পাটুরিয়া সংযোগ মোড়ে আসলে তাদের ট্রাকটি পুলিশ আটকে দিয়ে আরিচার দিকে পাঠিয়ে দেয়। বুধবার সারা দিনেও ঘাটে যেতে পারবেন কিনা বলতে পারছেন না। আর কত দিনে ফেরির নাগাল পাবো তাও জানেন না।

শিবালয় থানার অফিসার ইন চার্জ মিজানুর রহমান বলেন, পাটুরিয়া ঘাট এলাকা যানজট মুক্ত রেখে নির্বিঘ্নে যাত্রীবাহী যানবাহন পারাপারের স্বার্থে পণ্যবাহী ট্রাকগুলোকে উথলী ইন্টারসেকশন এলাকায় আটকে রাখা হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) আরিচা আঞ্চলিক কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক জিল্লুর রহমান বলেন, নাব্যতা সংকটের কারণে মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেল থেকে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এ সংকট নিরসন না হওয়া পর্যন্ত বিকল্প হিসেবে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট ব্যবহার করার পরামর্শ দেয়া হয়েছে। এ কারণে মঙ্গলবার সন্ধ্যা থেকে এ নৌ-রুটে যানবাহানের চাপ বৃদ্ধি পেয়েছে। কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হলে এ সমস্যা থাকবে না বলে তিনি জানান।

Comments

The Daily Star  | English
mental health of students

Troubled: Mental health challenges of our school children

Unfortunately, a child suffering from mental health issues is often told, “get over it” or “it’s all in your head.”

5h ago