শীর্ষ খবর

২০২১ সালের জুনের মধ্যে শেষ হবে পদ্মাসেতুর কাজ: সেতুমন্ত্রী

২০২১ সালের জুনের মধ্যে পদ্মাসেতুর কাজ শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
Obaidul Quader
১৭ অক্টোবর ২০১৯, দীর্ঘ প্রতীক্ষিত পদ্মাসেতুর কাজের অগ্রপতি নিয়ে পদ্মাসেতুর সার্ভিস এরিয়া-১ এর ভিজিটরস সেন্টারে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: স্টার

২০২১ সালের জুনের মধ্যে পদ্মাসেতুর কাজ শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, পদ্মাসেতুর বাস্তব কাজের অগ্রগতি ৮৪ শতাংশ। সেতুর আর্থিক অগ্রগতি ৭৫ দশমিক ৮৪ শতাংশ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৪ শতাংশ।

আজ (১৭ অক্টোবর) দুপুরে পদ্মাসেতুর সার্ভিস এরিয়া-১ এর ভিজিটরস সেন্টারে সাংবাদিকদের তিনি একথা জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, “২০২১ সালের জুনের মধ্যে শেষ হবে পদ্মা সেতুর কাজ। কিন্তু, পদ্মা খুবই আনপ্রেডিক্টেবল একটি নদী। এখানে একই সাথে তীব্র স্রোত থাকে এবং এটি প্রচুর পলি বহন করে। এতে করে শিডিউল অনুযায়ী কাজ শেষ করা যায় না।”

তিনি আরও বলেন, “মূল সেতুর সবকটি পাইল ড্রাইভিং এর কাজ শেষ হয়েছে।”

“সেতুর মোট ১৪ কিলোমিটারের মধ্যে ৬ দশমিক ৬০ কিলোমিটার কাজ সম্পন্ন হয়েছে,” বলেও মন্তব্য করেন তিনি। “নদী শাসন কাজের আর্থিক অগ্রগতি ৫০ দশমিক ৪০ শতাংশ,” উল্লেখ করে সেতুমন্ত্রী জানান, “সংযোগ সড়কের শতভাগ কাজ শেষ।”

“সেতু প্রকল্পের একখণ্ড জমি আছে যেটা সেতু প্রকল্পের কাজে লাগবে না। সে জমিটা পতিত না রেখে সেনাবাহিনীর ডেইরি ফার্ম করা হবে। সেখানে দুধ ও মাংস উৎপাদিত হবে। গবাদি পশুর প্রজনন ও জাত উন্নয়ন হবে। কর্মসংস্থান সৃষ্টি হবে। জাতীয় অর্থনীতির জিডিপিতে ভূমিকা রাখবে,” যোগ করেন তিনি।

অনুষ্ঠানে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার মো. জায়েদুল আলম এবং পদ্মাসেতু সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

Trees are Dhaka’s saviours

Things seem dire as people brace for the imminent fight against heat waves and air pollution.

4h ago