জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচ বরখাস্ত

জাতীয় ক্রিকেট লিগে স্কোয়াডে থাকা দুই লেগ স্পিনারকে তাদের দল একাদশে না রাখায় ক্ষুব্ধ হয়েছে বিসিবি। ঢাকা বিভাগের কোচ জাহাঙ্গীর আলম ও রংপুর বিভাগের কোচ মাসুদ পারভেজ রাজনকে তলব করে এনে বরখাস্ত করা হয়েছে।
jubayer hossain likhon
লেগ স্পিনার জুবায়ের হোসেন কেন উপেক্ষিত, জানতে চাইবে বিসিবি। ছবি: সংগ্রহ

জাতীয় ক্রিকেট লিগে স্কোয়াডে থাকা দুই লেগ স্পিনারকে তাদের দল একাদশে না রাখায় ক্ষুব্ধ হয়েছে বিসিবি। ঢাকা বিভাগের কোচ জাহাঙ্গীর আলম ও রংপুর বিভাগের কোচ মাসুদ পারভেজ রাজনকে তলব করে এনে বরখাস্ত করা হয়েছে।

জাহাঙ্গীরের জায়গায় ঢাকার দায়িত্ব পেয়েছেন মোহাম্মদ সেলিম। আর রাজনের জায়গায় রংপুরের কোচ করা হয়েছে জাফরুল এহসানকে। লেগ স্পিনারদের খেলানো নিয়ে বেশ কয়েক দিন থেকেই আলোচনা চলছিল বিসিবিতে। দেশের ক্রিকেটে লেগ স্পিনারের মান বাড়াতে আসছে বিপিএলে প্রতি দলে একজন করে লেগ স্পিনার বাধ্যতামূলক করা হচ্ছে। এমনকি তাদের দিয়ে চার ওভারের বোলিং করানোও বাধ্যতামূলক করা হচ্ছে।

জাতীয় ক্রিকেট লিগেও চার-পাঁচজন লেগ স্পিনারকে বিভিন্ন দলে জুড়ে দেওয়া হয়েছিল। ঢাকা বিভাগের হয়ে প্রথম রাউন্ড থেকেই দলে আছেন টেস্ট খেলার অভিজ্ঞতা থাকা জুবায়ের হোসেন লিখন। রংপুর বিভাগে আছেন রিশাদ হোসেন। জুবায়েরকে ঢাকা খেলায়নি প্রথম ম্যাচে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) শুরু হওয়া দ্বিতীয় রাউন্ডের ম্যাচেও এই স্পিনারকে একাদশের বাইরে রাখে টিম ম্যানেজমেন্ট।

প্রথম রাউন্ডে রিশাদ দলের সঙ্গে না থাকলেও দ্বিতীয় রাউন্ডে তিনি যোগ দেন রংপুরে। কিন্তু তাকে একাদশে রাখেননি কোচ। এই দিনেই বিসিবিতে সভায় ছিলেন বোর্ড প্রধান নাজমুল হাসান। বিষয়টি তার কানে গেলে সংবাদ মাধ্যমের সামনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন তিনি, ‘এই যে জাতীয় লিগ হচ্ছে, এত কিছু বলার পরও, লেগ স্পিনার নিয়ে এত কথা বলছি, অথচ রিশাদকে খেলানো হয়নি এখনও। লিখনকেও (জুবায়ের হোসেন) খেলানো হয়নি। আমরা এত কিছু বলার পরও যদি সেরা একাদশে না নামায়, তাহলে কি করণীয়? আমরা নিশ্চিত ছিলাম আজকে খেলাবে, কিন্তু নামায়নি।’

এরপর বোর্ড প্রধান জানিয়েছিলেন, ঢাকা ও রংপুরের দুই কোচকে ঢাকায় এসে বিসিবির কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে হবে, ‘এই নিয়ন্ত্রণটা আমাদের হাতে কেন নেই…। আপাতত যেটা করেছি, জাতীয় লিগে কেন খেলায়নি, সেটি জানতে আজকেই দুই কোচকে তলব করা হয়েছে। অবশ্যই উত্তর দিতে হবে তাদেরকে, বলার পরও কেন খেলানো হয়নি। ঢাকা ও রংপুরের কোচকে ডাকা হয়েছে। লেগ স্পিনারদের তো খেলাতে হবে! না খেলালে ওরা উঠে আসবে কীভাবে?’

শেষ পর্যন্ত অবশ্য বরখাস্তই হতে হয়েছে তাদের। উল্লেখ্য, জাতীয় ক্রিকেট লিগের দ্বিতীয় রাউন্ডে চট্টগ্রামে প্রথম স্তরের ম্যাচে খেলছে ঢাকা ও রংপুর দুই দল।

Comments