পিছিয়ে যাচ্ছে মৌসুমের প্রথম এল ক্লাসিকো

লড়াইটা স্পেনের ঘরোয়া দুটি ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের। কিন্তু বরাবরই এর উত্তেজনা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। আলাদা নজর থাকে সবার। কিন্তু সে লড়াই দেখতে অপেক্ষা বাড়ছে ফুটবল ভক্তদের। কাতালুনিয়ার রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে মৌসুমের প্রথম এল ক্লাসিকো ম্যাচটি পিছিয়ে ডিসেম্বরে আয়োজন করতে যাচ্ছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। এমন সংবাদই ফলাও করে প্রচার করা হয়েছে স্পেনের সংবাদ মাধ্যমগুলোতে।
ছবি: এএফপি

লড়াইটা স্পেনের ঘরোয়া দুটি ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের। কিন্তু বরাবরই এর উত্তেজনা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। আলাদা নজর থাকে সবার। কিন্তু সে লড়াই দেখতে অপেক্ষা বাড়ছে ফুটবল ভক্তদের। কাতালুনিয়ার রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে মৌসুমের প্রথম এল ক্লাসিকো ম্যাচটি পিছিয়ে ডিসেম্বরে আয়োজন করতে যাচ্ছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। এমন সংবাদই ফলাও করে প্রচার করা হয়েছে স্পেনের সংবাদ মাধ্যমগুলোতে।

চলতি মাসের ২৬ তারিখে মৌসুমের প্রথম এল ক্লাসিকো ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা। আর এ ম্যাচটিতে রিয়ালকে আতিথ্য দেওয়ার কথা কাতালান ক্লাব বার্সেলোনার। কিন্তু কাতালুনিয়ায় স্বাধীনতাকামীদের আন্দোলনের কারণে স্থিতিশীল নয় সেখানকার অবস্থা। যেকোনো ধরনের ক্ষতির আশঙ্কা এড়াতে ম্যাচটি পিছিয়ে নিয়ে যেতে চায় লা লিগা কমিটি। আর সম্ভাব্য সময় হতে পারে আগামী ডিসেম্বরের ৭ তারিখ। তবে তা নিশ্চিতভাবে জানা যাবে আগামী সোমবার। মূলত, দেশটির সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে বৈঠকের পর এমন বিষয়ে সিদ্ধান্ত নেয় স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

তবে শুরুতে দিন-ক্ষণ ঠিক রেখে দুই ক্লাবকে ভেন্যু অদল-বদলের জন্য বিবেচনা করতে বলেছিল লা লিগা কর্তৃপক্ষ। ম্যাচটি রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে সরিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছিল তারা। কিন্তু এই প্রস্তাবে রাজি হয়নি রিয়াল। রাজি হয়নি বার্সেলোনাও। তাই বাধ্য হয়েই তারিখ পরিবর্তন করতে যাচ্ছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন ও লা লিগা কর্তৃপক্ষ। শুরুতে আরএফইএফ এর কাছে আগামী ১৮ ডিসেম্বর মৌসুমের প্রথম এল ক্লাসিকো আয়োজনের প্রস্তাব রেখেছিল তারা। কিন্তু তখন স্পেনের আরেক ঘরোয়া টুর্নামেন্ট কোপা দেল রে চলবে। তাই প্রস্তাব বাতিল করে দেয় আরএফইএফ।

কিছুটা ঝামেলা অবশ্য থেকেই যাচ্ছে। কারণ এল ক্লাসিকো ৭ ডিসেম্বর আয়োজন করতে হলে রাজি হতে হবে আরও দুটি দলকে। নির্ধারিত সূচিতে, ১৬তম রাউন্ডে ওই দিন রিয়াল ও বার্সেলোনার ম্যাচ রয়েছে। রিয়ালের খেলার কথা এসপানিওলের বিপক্ষে আর বার্সেলোনার প্রতিদ্বন্দ্বী রিয়াল মায়োর্কা। তাই সে দুটি ম্যাচের সূচিতেও বদল আনতে হবে। অর্থাৎ, এসপানিওল ও মায়োর্কাকেও সম্মতি দিতে হবে।

গত চার দিন ধরে কাতালুনিয়ায় বিক্ষোভ করছে স্থানীয় জনগণ। এ নিয়ে দফায় দফায় নিরাপত্তা কর্মীদের সঙ্গে সংঘর্ষ চলছে। আগামী ২৬ অক্টোবরের আগে পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা দেখছে না লা লিগা কর্তৃপক্ষ। এমনকি সেদিন বার্সেলোনায় বিশাল বিক্ষোভ মিছিল বের হবে জানা গেছে। তাই একই দিনে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই ন্যু ক্যাম্পে হওয়াটা ঝুঁকিপূর্ণই বটে।

উল্লেখ্য, গেল সোমবার কাতালুনিয়ার নয়জন শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতার নয় থেকে তেরো বছর মেয়াদে কারাদণ্ড হওয়ার পর সেখানে ব্যাপক বিক্ষোভের সৃষ্টি হয়।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

6h ago